• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেনের বড় বড় শহরে রাশিয়ার বিমান হামলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৬ পিএম
ও বিস্ফোখারকিভ, ওডেসা, লভিভ এবং জাইতোমির
রাশিয়ার বিমান হামলা

নিউজ ডেস্ক:  ইউক্রেনের বড় বড় শহরকে কেন্দ্র করে রাশিয়ার বিমান হামলার সতর্কতায় রেড এলার্ট জারি করা হয়েছে। দেশটির রাষ্ট্রপতির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক বলেছেন, বেসামরিক অবকাঠামোতে ১২০টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

রাজধানী কিয়েভেই দুটি বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে এগুলো ক্ষেপণাস্ত্র হামলা নাকি বিমান প্রতিরক্ষার কারণে হয়েছে তা এখনও স্পষ্ট নয়। মেয়র ভিটালি ক্লিটসকো বলেছেন, কিয়েভে বিস্ফোরণের পর একজন মেয়ে শিশুসহ ৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

খারকিভ, ওডেসা, লভিভ এবং জাইতোমির শহরেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে। ওডেসার দক্ষিণাঞ্চলীয় প্রদেশের আঞ্চলিক নেতা ম্যাকসিম মারচেঙ্কো বলেছেন, ইউক্রেনের ওপর ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী বলছে, রাশিয়া বিভিন্ন দিক থেকে আকাশ ও সমুদ্রভিত্তিক ক্রুজ ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালাচ্ছে। হামলায় বেশ কয়েকটি কামিকাজে ড্রোনও ব্যবহার করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে দেশের সব অঞ্চলে বিমান হামলার সতর্কতা জারি করা হয়। প্রেসিডেন্টের আরেক উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বেসামরিক নাগরিকদের অন্যত্র আশ্রয় নেওয়ার আহ্বানও জানান।

সম্প্রতি কয়েক সপ্তাহ ধরে কয়েক ডজন হামলা চালানো হয়েছে ইউক্রেনে। এতে কয়েক লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েন। লভিভের মেয়র বৃহস্পতিবার বলেন, তার শহরের ৯০ শতাংশ মানুষ বিদ্যুৎহীন ছিল।

এর আগে, চলতি মাসেই ৬০ থেকে ৭০টি মিসাইল হামলার অভিযোগ করে ইউক্রেন। তবে বেসামরিক লোকদের টার্গেট করে হামলার কথা অস্বীকার করে আসছে রাশিয়া।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image