• ঢাকা
  • শনিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০৪ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মনোনয়ন না পা্ওয়ায় সর্বস্তরের নেতারা ক্ষুব্ধ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৫ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:০৫ পিএম
দু:স্বপ্ন হতে পারে বলে আশংকা বিক্ষুদ্ধ নেতৃবৃন্দের

মো. নজরুল ইসলাম, ব্যুরো প্রধান ময়মনসিংহ: নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলায় ৭টি ইউনিয়ন রয়েছে। তন্মধ্যে ৫টি ইউনিয়নের আওয়ামী লীগের ত্যাগী, পরীক্ষিত ও জনপ্রিয় নেতাদের ইউপি নির্বাচনে নৌকার টিকেট দেয়া হয়নি বলে নেতাদের অভিযোগ। ফলে অধিকাংশ নেকাকর্মীরা ক্ষুব্ধ যারা ওইসব কম জনপ্রিয় নেতাদের মনোনয়ন পাইয়ে দেয়ার জন্য তদবির করেছেন। সুষ্ঠু ও স্বচ্ছভাবে নির্বাচন অনুষ্ঠিত হলে ওদের নৌকার টিকিট নিয়ে বৈতরণি পাড় হওয়া দু:স্বপ্ন হতে পারে বলে আশংকা বিক্ষুদ্ধ নেতৃবৃন্দের।.

স্থানীয় পর্যায়ে আওয়ামী লীগের সাংগঠনিক শক্তি ও ঐক্যকে ধরে রাখার লক্ষ্যে অবিলম্বে জনপ্রিয় ও দলের ত্যাগী নেতাদের দলীয় মনোনয়ন দেয়ার জন্য দলের হাই কমান্ডের প্রতি বিনীত অনুরোধ জনিয়েছেন নেতৃবৃন্দ। অন্যথায় এর ব্যতিক্রম হলে এবং নির্বাচনে ফলাফল খারাপ হলে এর সম্পূর্ণ দায়-দায়িত্ব মনোনয়ন পাইয়ে দেয়ার প্রক্রিয়ায় যারা যুক্ত ছিলেন তাদেরকেই নিতে হবে।.

বিভিন্ন সূত্রে স্থানীয় নেতৃবৃন্দ জানান, নেত্রকোনা -৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনটি আওয়ামী লীগের ঘাটি হিসেবে পরিচিত। সাতটি ইউনিয়ন নিয়ে আটপাড়া উপজেলা গঠিত। উক্ত উপজেলাটি রাজনৈতিক দিক থেকে খুব গুরুত্বপূর্ণ কেননা উক্ত উপজেলার একটা অংশ হাওরবেষ্টিত। এই উপজেলাতে কোন সময়ই রাজনৈতিক সম্প্রীতির ভারসাম্য নষ্ট হয়নি কিন্তু বিগত দুই বছর যাবৎ বর্তমান এমপির গ্রæপিং ভিত্তিক রাজনীতির কারনে রাজনৈতিক সম্প্রীতি নষ্ট হবার পথে।.

এর প্রত্যক্ষ উদাহরণ হলো আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে আটপাড়া উপজেলার ইউনিয়ন সমূহের আওয়ামী লীগের মনোনয়ন বানিজ্য। যোগ্যতর প্রার্থীকে মনোনয়ন না দিয়ে এমপিলীগের প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়েছে। এতে তৃনমূলে প্রচন্ড ক্ষোভ জন্ম নিয়েছে যা আটপাড়া উপজেলা আওয়ামী লীগের জন্য ক্ষতিকারক। আগামী জাতীয় নির্বাচনে এর সুদুরপ্রসারি প্রভাব পড়বে বলে মনে করছেন আটপাড়া উপজেলার প্রবীণ নেতৃবৃন্দ।.

বিভিন্ন সূত্রে স্থানীয় নেতৃবৃন্দ জানান, আটপাড়া উপজেলায় তেলিগাতী ইউনিয়নে দলীয় মনোনয়ন পাওয়ার প্রার্থী ছিলেন মোঃ জাহাঙ্গীর হাসান। তিনি আটপাড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, সাবেক সাংগঠনিক সম্পাদক আটপাড়া উপজেলা আওয়ামী লীগ, সাবেক সাংগঠনিক সম্পাদক আটপাড়া উপজেলা ছাত্রলীগ, সাবেক জি.এস. (ছাত্রলীগ মনোনীত) তেলীগাতী ডিগ্রি কলেজ ছাত্র সংসদ এবং দুই দুই বারের নির্বাচিত বর্তমান চেয়ারম্যান  (আওয়ামী লীগ সমর্থিত)। ২০০৩ সালের প্রতিকূল রাজনৈতিক পরিবেশের মধ্যে আটপাড়া উপজেলার একমাত্র আওয়ামীলীগের বিজয়ী চেয়ারম্যান। তার বড় ভাইগন আওয়ামী লীগের রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িত। প্রচুর জনপ্রিয়তা ও জনসমর্থন থাকার পরেও তিনি এবার মনোনয়ন পাননি। তার প্রধান অযোগ্যতা হতে পারে তার বড় ভাই জাতীয় সংসদ নির্বাচনে নেত্রকোনা-৩ আসনের এমপি প্রার্থী হওয়া।.

লুনেশ্বর  ইউনিয়ন সাবেক আটপাড়া উপজেলা যুবলীগের সভাপতি ও বর্তমান আটপাড়া উপজেলা আওয়ামীলীগের সহ সভাপতি মাহফুজুল ইসলাম খান শিরিন। গত ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছিলেন। বর্তমানেও তার জনপ্রিয়তা থাকা সত্বেও তাকে মনোনয়ন দেয়া হয়নি।.

সুখারী ইউনিয়ন কুফিল উদ্দিন খোকন, বর্তমান ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা আওয়ামীলীগের সদস্য। গত ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীক পেয়ে চেয়ারম্যান হয়ে ছিলেন কিন্তু এবারও জনপ্রিয়তা থাকার পরেও গ্রæপিং রাজনীতির শিকার হয়ে মনোনয়ন পাননি।.

দুওজ ইউনিয়ন আব্দুল সেলিম মনি বর্তমান  আটপাড়া উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক  সম্পাদক।  গতবার নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হলেও এইবার গ্রæপিং রাজনীতির কারণে তিনিও মনোনয়ন পান নাই।.

শুনুই ইউনিয়ন ছানোয়ার হোসেন, সহ-সভাপতি আটপাড়া উপজেলা আওয়ামী লীগ, সাবেক সভাপতি আটপাড়া উপজেলা যুবলীগ, সাবেক যুগ্ম-সাধারণ  সম্পাদক আটপাড়া উপজেলা আওয়ামী লীগ।
তারও অনেক জনপ্রিয়তা ও জনসমর্থন থাকার পরেও মনোনয়ন পান নাই।.

নাম প্রকাশে অনিচ্ছুক উপজেলা পর্যায়ে কয়েকজন নেতা জানান, দলীয় এমপি ও উর্ধ্বতন নেতৃবৃন্দের বিরুদ্ধে তারা প্রকাশ্যে বলতে পারছেন না। স্থানীয় একটি গ্রæপ সংসদ সদস্যকে ম্যানেস করে তদবির করে অজনপ্রিয় লোকদের মনোনয়ন পেতে সহযোগীতা করেছে। এত দীর্ঘদিনের ত্যাগী ও পরীক্ষিত নেতাদের বাদ দেয়া হয়েছে।.

আটপাড়ার উপজেলা চেয়ারম্যান ও আটপাড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোঃ খাইরুল ইসলাম জানান, যে ভাবেই হোক যারা নৌকার টিকেট পেয়েছে তাদেরকে আমরা বিজয়ী করার জন্য আপ্রাণ চেষ্টা করব। গত নির্বাচনেও আমরা ৭টি ইউনিয়নে আওয়ামী লীগ প্রার্থীর বিজয় নিশ্চিত করেছিলাম।.

 .

 .

 .

 .

 . .

ঢাকানিউজ২৪.কম / মো. নজরুল ইসলাম

রাজনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image