• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মজুরি বোর্ডসহ ৬ দফা দাবি গার্মেন্টস শ্রমিকদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৩ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৪৭ পিএম
মজুরি বোর্ড, ৬ দফা
সোমবার জাতীয় প্রেক্লাবের সামনে ৬ দাফার দাবিতে মানববন্ধন করে গার্মেন্টস শ্রমিক পরিষদ

জহিরুল ইসলাম সানি :

নিম্নতম মজুরি ২৪ হাজার টাকা ঘোষণাসহ ৩টি গ্রেডে নির্ধারণ, ৬ দফা দাবি ও মজুরি বোর্ড গঠনের দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক পরিষদের নেতারা। তারা বলেন, ২০০৬ এর ১৪৯ ধারা মোতাবেক পাঁচ বছর পরপর মজুরি বৃদ্ধির বিধান থাকলেও বর্তমানে দ্রব্যমূলের উর্ধ্বগতি ও সার্বিক ব্যবস্থা বিবেচনা করে ১৪০(ক) ধারায় বিশেষ পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় নিয়ে নতুন ভাবে মজুরি কাঠামো ঘোষণা করার অপরিহার্য হয়ে পড়েছে।

সোমবার জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে বিভিন্ন গার্মেন্টস প্রতিষ্ঠানের শ্রমিকরা এ দাবি বাস্তবায়নে শ্রম-প্রতিমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।  

গার্মেন্টস শ্রমিক পরিষদের অন্যান্য দাবিগুলো হলো-নিম্নতম মজুরি বোর্ড গঠন, গার্মেন্টস সেক্টরে শ্রমিকদের প্রতিনিধিদের মজুরি বোর্ডের সদস্য করা, নিম্নতম মজুরি ২৪ হাজার টাকা (৭০% মূল বেসিক) ঘোষণা, ৩টি গ্রেড নির্ধারণ করা, প্রতিবছর ১০% বাৎসরিক মজুরি বৃদ্ধি করা, মজুরি ঘোষণায় বিলম্ব হলে (মূল বেসিকের ৪০%) মহার্ঘ ভাতা ঘোষণা ও স্বল্পতম সময়ের মধ্যে রেশনিং ব্যবস্থা চালুকরা।  

এ সময় বক্তারা বলেন, দেশের ৮৬% বৈদেশিক মত অর্জনকারী একমাত্র পোশাক শিল্প, পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম আন্তর্জাতিক পোশাক খাত যেখানে কাজ করে প্রায় ৪০ লক্ষ শ্রমিক। এই সেক্টরের শ্রমিকরা রাত-দিন কঠোর পরিশ্রম করে উৎপাদিত পণ্যের মান বৃদ্ধি করে দক্ষতা ও অধিক উৎপাদনশীলতা বজায় রেখে এই শিল্পের উন্নয়নের কাজ করে যাচ্ছে। কোভিদ-১৯ বৈশ্বিক মহামারী করণাকালীন সময়েও গার্মেন্টস শ্রমিকরা দেশের স্বার্থে মৃত্যুর ভয়কে উপেক্ষা করে কাজ করে গার্মেন্টস সমূহ চালু রেখেছে।

তারা বলেন, বর্তমানে ইউক্রেন রাশিয়া যুদ্ধের কারণে দেশ-বিদেশে সর্বত্র দ্রব্যমূল্যের উর্ধ্বমুখীতে শ্রমজীবী মানুষ অতি কষ্টে দিনাতিপাত করছেন। আমাদের দেশেও প্রতিটি দ্রব্যের মূল্য বৃদ্ধির কারণে শ্রমজীবী মানুষের জীবন জীবিকা আজ কঠিন পর্যায়ে দাঁড়িয়েছে। খাদ্যপূর্ণ ক্রয়, চিকিৎসা, শিক্ষা, বাড়ী ভাড়া, যাতায়াত ব্যয় সবকিছুই আকাশচুম্বী। অপরদিকে গ্যাস বিদ্যুৎ পানির দাম অনেক দফায় বৃদ্ধির কারণে বাড়িওয়ালা বাসা ভাড়া বৃদ্ধি করেছে। সেই কারণে গার্মেন্টস শ্রমিকরা এখন নিদারুণ কষ্টে আছে।

উল্লেখ্য যে, গার্মেন্টসের উৎপাদন ও রপ্তানি দুটোই বিপুল পরিমাণে বেড়েছে। কিন্তু শিল্পের উন্নয়নের কোন সুফলই গার্মেন্টস শ্রমিকরা পাচ্ছে না।

এছাড়াও গার্মেন্টস শ্রমিক পরিষদের যুগ্ম আহ্বায়ক ও বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সভাপতি জাহানারা বেগম, যুগ্ম আহবায়ক ও বাংলাদেশী গার্মেন্টস ট্রেড ইউনিয়ন ফেডারেশনের সংগ্রামী সাধারণ সম্পাদক মোরশেদ আলম, যুগ্ন আহ্বায়ক ও বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশনের সংগ্রামী সাধারণ সম্পাদক মরিয়ম আক্তার, যুগ্ম সদস্য সচিব ও সম্মিলিত শ্রমিক ফেডারেশনের সংগ্রামী সাধারণ সম্পাদক মোঃ নাহিদুল হাসান নয়ন,সদস্য ও গার্মেন্ট শ্রমিক সংহতি ফেডারেশনের সংগ্রামী সভাপতি মোঃ শাহ আলমসহ কেন্দ্রীয় ও আঞ্চলিক নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image