• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

স্পেনে বাড়লো আরও ১ বছর বিনামূল্যে ট্রেন ভ্রমণ সুবিধা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৮ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৭ পিএম
আরও ১ বছর বিনামূল্য
স্পেনে ট্রেন ভ্রমণ সুবিধা

কবির আল মাহমুদ, স্পেন প্রতিনিধি : স্পেনে স্বল্প ও মাঝারি দূরত্বের ভ্রমণের জন্য বিনামূল্যে ট্রেনের টিকিট সুবিধা আগামী বছরের ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। যেটি ১ সেপ্টেম্বর শুরু হয়েছিল এবং ৩১ ডিসেম্বর শেষ হওয়ার কথা ছিল।

গত ১২ জুলাই প্রধানমন্ত্রী পেড্রো সানচেজ ঘোষিত এই স্কিমটি রাষ্ট্রীয় মালিকানাধীন রেল কোম্পানি রেনফে দ্বারা চালিত স্বল্প ও মাঝারি দূরত্বের ট্রেনগুলিতে প্রযোজ্য। এটি আন্তর্জাতিক পর্যটকসহ নাগরিক-অভিবাসী সকল জাতীয়তার জন্য উন্মুক্ত।

এই পদক্ষেপটি স্প্যানিশ সরকারের জীবনযাত্রার ব্যয়-সংকট মোকাবেলার ব্যবস্থার প্যাকেজের অংশ এবং আরও নির্দিষ্টভাবে, উচ্চ জ্বালানির দামের মুখে গণপরিবহন ব্যবহারকে উত্সাহিত করা, ব্যক্তিগত যানবাহনের পরিবর্তে গণপরিবহন ব্যবহারে প্রলুব্ধ হয় জনগণ ।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে দেশটির অর্থমন্ত্রী মারিয়া জেসুস মন্টেরো ২০২৩ সালের জন্য রেনফের স্বল্প এবং মাঝারি-দূরত্বের ট্রেনের টিকিটগুলি সম্পূর্ণ ভর্তুকিযুক্ত রাখার পরিকল্পনা ঘোষণা করেন। তিনি আগামী বছরের শেষ পর্যন্ত প্রকল্পটি বাড়ানোর জন্য ৭০০ মিলিয়ন ইউরোর প্রতিশ্রুতি দিয়েছেন- এবং এটি অদূর ভবিষ্যতের জন্য এখানে থাকতে পারে।

অর্থমন্ত্রী বলেন,’আমরা এই নীতিটিকে একটি কাঠামোগত নীতিতে রূপান্তর করতে যাচ্ছি এবং আমরা কার্বন নিঃসরণ (CO2) কমাতে পাবলিক ট্রান্সপোর্টের সুনির্দিষ্ট ফলাফল দেখতে পাব। আগামী বছরগুলিতে এটি একটি অগ্রাধিকার নীতি।’

এই বিনামূল্যের মাল্টি-ট্রিপ টিকিটের পরিবেশগত এবং সামাজিক প্রভাবগুলি পুনরায় মূল্যায়ন করা হবে, তারপর দেখতে হবে যে, স্কিমটি চালিয়ে যাওয়া মূল্যবান কিনা।

অর্থমন্ত্রী যোগ করেছেন যে, ‘বিনামূল্যে ভ্রমণ ইতিমধ্যেই বিপুল সংখ্যক নাগরিকের জন্য তাদের গাড়ি ছেড়ে ট্রেনে ভ্রমণ করা সম্ভব করেছে।’

যাত্রীদের সাহায্য করার প্রয়াসে জুন মাসে রেনফে ট্রেনের টিকিটে ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়েছিল। তবে, দেশের আর্থিক অবস্থা পর্যালোচনা করার পরে, এই বছরের শুরুতে, স্বল্প ও মাঝারি দূরত্বের প্রধানমন্ত্রী সানচেজ একটি নির্দিষ্ট সময়ের জন্য ভ্রমণ সম্পূর্ণ বিনামূল্যে করার সিদ্ধান্ত নেন।

সানচেজ বলেছিলেন, বেশিরভাগ মানুষ যে দৈনন্দিন সমস্যার সম্মুখীন হয় সে সম্পর্কে আমি পুরোপুরি সচেতন। আমি জানি যে, আপনার বেতন কম এবং এটি পূরণ করা কঠিন এবং আপনার কেনাকাটার ঝুড়ি আরও বেশি ব্যয়বহুল হয়ে উঠছে”।

এখন, সমস্ত রেনফে কমিউটার ট্রেনে (Cercanías এবং Rodalies) এবং মধ্য-দূরত্বের আঞ্চলিক লাইনে ৩০০ কিমির কম (মিডিয়া দূরত্বের রুট) ভ্রমণের জন্য বিনামূল্যে টিকিট পাওয়া যায়।

১০০ শতাংশ ডিসকাউন্ট শুধুমাত্র মাল্টি-ট্রিপ টিকিটে পাওয়া যায়, সিঙ্গেল নয়। এর অর্থ হতে পারে বার্সেলোনা এবং সেভিল বা মাদ্রিদ এবং বিলবাও-এর মতো শহরগুলির মধ্যে বিনামূল্যে ট্রেন ভ্রমণ – যদি আপনি একটি সিজন টিকিট কিনতে প্রতিশ্রুতিবদ্ধ হন। টিকিট রেনফে অ্যাপ এবং ওয়েবসাইটের পাশাপাশি স্টেশনের টিকিট কাউন্টার এবং মেশিনে পাওয়া যাচ্ছে।

যদিও টিকিট বিনামূল্যে, অফারের সুবিধা নিতে ১০ বা ২০ ইউরো জমা দিতে হবে। এটি ফেরত পাওয়ার জন্য আপনাকে অবশ্যই ডিসেম্বরের শেষের মধ্যে কমপক্ষে ১৬ টি ভ্রমণ করতে হবে।

এদিকে সেপ্টেম্বরে, রেল অপারেটর রেনফে “ভূত সংরক্ষণ” এড়াতে কিছু শর্তাবলী পরিবর্তন করেছে। স্কিমটি চালু হওয়ার পরে, যাত্রীরা বিভিন্ন সময়ে একাধিক রিজার্ভেশন বুক করে সিস্টেমের সুবিধা নিতে শুরু করে। যেহেতু ট্রেনগুলি এখন বিনামূল্যে, এর অর্থ হল যে বুক করা ট্রিপগুলি ব্যবহার না করার জন্য তাদের কোনও আর্থিক জরিমানা দিতে হয় না ৷

এই “ভূত সংরক্ষণের” কারণে ট্রেনগুলিকে দেখে মনে হচ্ছে যে, সেগুলি দশ দিন আগে পর্যন্ত সম্পূর্ণ পূর্ণ ছিল। রেনফে এমন যাত্রীদের প্রতিক্রিয়ার মুখোমুখি হয়েছে যারা একটি আসন বুক করতে পারেনি কিন্তু তাদের স্বাভাবিক পরিষেবা স্টেশন থেকে অর্ধেক খালি ছেড়ে যেতে দেখছিল।

এখন স্প্যানিশ রেল অপারেটর সমস্যা প্রতিরোধের প্রয়াসে যাত্রীদের দুটি বহির্গামী এবং দুটি ফিরতি যাত্রায় সীমিত করেছে।

রেনফে অ্যাপটি ভ্রমণকারীদের তাদের যাত্রার ফিরতি অংশ বুক করার অনুমতি দেবে না যতক্ষণ না তাদের বহির্গামী ট্রেনটি চালু হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

প্রবাস জীবন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image