• ঢাকা
  • বুধবার, ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আলী যাকের সম্মাননা পেলেন মামুনুর রশীদ ও ফেরদৌসী মজুমদার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৮ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৫:৩৫ পিএম
আলী যাকের সম্মাননা
আলী যাকের সম্মাননা নিচ্ছেন মামুনুর রশীদ ও ফেরদৌসী মজুমদার

বিনোদন ডেস্ক: নাট্যজন মামুনুর রশীদ ও ফেরদৌসী মজুমদার 'আলী যাকের সম্মাননা' পদক পেলেন। সব্যসাচী গুণী এ নাট্যজনের জীবন ও কর্মকে উদযাপন করতে নাট্যদল আগুন্তুকের উদ্যোগে প্রথমবারের মত দেয়া হল 'আলী যাকের সম্মাননা' পদক।

শুক্রবার শিল্পকলা একাডেমিতে আয়োজিত প্রয়াত আলী যাকের স্মরণানুষ্ঠানে আগন্তুক নাট্যদলের উদ্যোগে এই সম্মাননা তুলে দেন আলী যাকেরের স্ত্রী সারা যাকের। জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত এই স্মরণ আয়োজনে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য অনেক নাট্যজনেরা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পান্থ শাহরিয়ার ও ত্রপা মজুমদার।

সম্মাননাপ্রাপ্ত ফেরদৌসী মজুমদার ও মামুনুর রশীদকে উত্তরীয় পরিয়ে দেন এইচএসবিসি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুবুর রহমান। ক্রেস্ট তুলে দেন সারা যাকের। সেই সঙ্গে সম্মাননার অর্থমূল্য ৫০ হাজার টাকা তুলে দেওয়া হয়।

সম্মাননা গ্রহণকারীদের স্মৃতি চারণে উঠে আসে অভিনেতা আলী যাকেরের জীবনের নানা অধ্যায়। আলী যাকেরের স্মরণে নাট্যজন ফেরদৌসী মজুমদার বলেন,‌‌‌ 'শেক্সপীয়রের ম্যাকবেথ চরিত্র করার জন্য এখনও তেমন অভিনেতা আসেনি।’

১৯৭২ সালে মঞ্চনাটকে অভিনয়ের মধ্যে দিয়ে আলী যাকেরের নাট্যাঙ্গনে প্রবেশ। মঞ্চে তার উল্লেখযোগ্য কাজ ‘নুরলদীনের সারা জীবন’, ‘গ্যালিলিও’, ‘দেওয়ান গাজীর কিস্‌সা’, ‘কপোনিকের ক্যাপ্টেন’। টেলিভিশনে তার অভিনীত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘বহুব্রীহি’ এবং ‘আজ রবিবার’। এ ছাড়া ‘নদীর নাম মধুমতী’ এবং ‘লালসালু’ সিনেমায় আলী যাকেরের অভিনয় দর্শকদের নজর কেড়েছিল। তিনি মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম ট্রাস্টি ছিলেন।

এই আয়োজনে সংগীত পরিবেশন করেন জলের গানের রাহুল আনন্দসহ অন্যান্য শিল্পীরা। সাংস্কৃতিক পর্বে কাব্য ছন্দের জাদুতে শ্রোতাদের মুগ্ধ করেন আবৃত্তি শিল্পী হাসান আরিফ। নৃত্যছন্দের মোহনীয়তার মিলনায়তনকে মুখরিত করে রাখেন সংগীত ভবনের প্রশিক্ষক ও শিক্ষার্থীরা।

সাংস্কৃতিক ব্যক্তিত্ব আলী যাকের ২০২০ সালের ২৭শে নভেম্বর ঢাকার একটি বেসরকারি হাসপাতালে মারা যান।

ঢাকানিউজ২৪.কম / কেএন

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image