• ঢাকা
  • বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ; ০১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পেঁয়াজের দাম কমতে শুরু করেছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৪৩ পিএম
পেঁয়াজের দাম বছর জুড়েই অস্থির থাকে
পেঁয়াজ

নিউজ ডেস্ক: পেঁয়াজের দাম বছর জুড়েই অস্থির থাকে। পেঁয়াজের দাম মাঝে মধ্যে কিছুটা নিয়ন্ত্রণে থাকলেও হঠাৎ করেই বেড়ে যায় । নিয়ন্ত্রণকারীদের পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অনেকটাই হিমশিম খেতে হচ্ছে । ১ সপ্তাহ যাবৎ খুচরা বাজারে ৭৫/৮০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এরই মধ্যে এক সপ্তাহ ব্যবধানে বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম কমেছে ৮টাকা । .

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাজধানীর বাড্ডা কাঁচা বাজার, কারওয়ান বাজার, মহাখালী কাঁচা বাজার সরেজমিন ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে রাজধানীর কাঁচা বাজারের এমন দাম জানা গেছে।.

কাওরান বাজারে দেখা যায়, পাইকারী এখানে ৫০-৫৫ টাকা কেজিতে পাইকারী দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে। এরমধ্যে দেশি ভালো মানের পাবনার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজিতে। আর ফরিদপুরের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৩-৫৪ টাকা কেজিতে। আর ভারতের পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। তবে খুচরা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৩ থেকে ৬৫ টাকা কেজিতে। আর ভারতের পেঁয়াজ পাওয়া যাচ্ছে ৫৭ থেকে ৫৮ টাকা কেজিতে।.

কাওরানবাজারের পেঁয়াজের আড়ৎ থেকে জানা যায়, বাজারে ক্রেতা কম থাকায় বিক্রি কম হওয়ায় হঠাৎ দাম কমেছে। এছাড়া আমদানী যেমন বাড়ছে চাহিদাও তেমন নেই।.

একজন খুচরা ব্যবসায়ী বলেন, যে পেঁয়াজ ৭৫ থেকে ৭০ টাকা কেজি বিক্রি করেছি এখন একই পেঁয়াজ ৬৩ থেকে ৬৫ বিক্রি করতে পারছি। দাম নিয়ে তো আমাদের কোনো হাত নেই। আমরা আড়ৎদারদের কাছে যে দামে কিনি সেই বাজার ধরেই খুচরা বিক্রি করতে হয়। আসলে দাম বেড়ে যাওয়ায় ক্রেতা কমে গেছে বাজারে। তাই দাম কিছুটা কমেছে। .

২০ দিন আগে প্রতি কেজি পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয় ৪০ থেকে ৪৫ টাকায়। যদিও দেশে প্রায় পাঁচ লাখ টন পেঁয়াজ মজুত থাকার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী। মজুত থাকা পেঁয়াজ দিয়ে আরও অন্তত দুই-তিন মাসের ঘাটতি পূরণ করা সম্ভব।.

ভোক্তাদের অভিযোগ, ব্যবসায়ী সিন্ডিকেটের কারণেই পেঁয়াজের দাম বেড়েছে। ভারতে বন্যার অজুহাতে পেঁয়াজ আমদানি করেও বাজারে বিক্রি কমিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এ কারণে অব্যাহতভাবে বাড়ছে পণ্যটির দাম।.

ব্যবসায়ীরা বলছেন, ভারতে অতিবৃষ্টি ও বন্যার কারণে পেঁয়াজের ক্ষেত নষ্ট হয়েছে। এছাড়া পূজার কারণে বন্দর দিয়ে আমদানি-রফতানি প্রায় বন্ধ। এর প্রভাব পড়েছে দেশের বাজারে।.

.

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image