• ঢাকা
  • বুধবার, ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ; ১৭ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

হামলা চালালে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র: বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:১৪ এএম
প্রতিরক্ষায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন যদি হামলা চালায় তাহলে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার তাইওয়ানের প্রতিরক্ষা নিয়ে আয়োজিত মার্কিন গণমাধ্যম সিএনএনের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তাইওয়ানকে এই সুরক্ষা দেওয়ার জন্য ‘যুক্তরাষ্ট্রের অঙ্গীকার রয়েছে’ বলে জানান তিনি। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের একটি আইন আছে যার আওতায় দেশটি তাইওয়ানের প্রতিরক্ষায় সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। কিন্তু তাইওয়ানের ব্যাপারে যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরেই ‘কৌশলগতভাবে অস্পষ্ট’ নীতি অবলম্বন করে আসছে।

হোয়াইট হাউজের মুখপাত্র বলেন, 'তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সম্পর্ক পরিচালিত হচ্ছে তাইওয়ান রিলেশনস অ্যাক্ট দিয়ে। এই আইনের অধীনে আমরা আমাদের প্রতিশ্রুতি সমুন্নত রাখব। তাইওয়ানের প্রতিরক্ষায় সমর্থন দিয়ে যাব।'

সম্প্রতি তাইওয়ানের আকাশ-প্রতিরক্ষা জোনে চীনের রেকর্ড ১৫০ যুদ্ধবিমানের অনুপ্রবেশের পর থেকে দুই দেশের মধ্যে উত্তেজনা তীব্র হয়ে উঠেছে। এ উত্তেজনার মধ্যে কিছুদিন আগে চীনের হাইপারসনিক ক্ষেপণাস্ত্র পরীক্ষারও খবর এসেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা নিয়ে বাইডেনের মন্তব্যের পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, সমঝোতার কোনো জায়গা নেই। শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাষ্ট্রের প্রতি তাইওয়ানের স্বাধীনতার সমর্থকদের কোনো ভুল সংকেত পাঠানো বন্ধ করতে আহ্বান জানিয়েছে।

বেইজিংয়ে এক নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীনের মূল স্বার্থের ক্ষেত্রে ছাড়ের কোনো জায়গা নেই।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image