• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি আরব সফরে যাচ্ছেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৪৬ পিএম
ওয়াশিংটনের অনুরোধ উপেক্ষা করে
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

নিউজ ডেস্ক:     চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি আরব সফরে যেতে পারেন। সৌদি টেলিভিশনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান এ তথ্য জানিয়েছেন। তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা নিশ্চিত হওয়ার কিছুদিনের মধ্যে রিয়াদ সফরে যাচ্ছেন জিনপিং। খবর এএফপির।

ওপেক প্লাসের তেল উৎপাদন কমানো নিয়ে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন দেখা দিয়েছে সৌদি আরবের। ওয়াশিংটনের অনুরোধ উপেক্ষা করে এ সিদ্ধান্ত নিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোটটি। এমন সময় চীনের প্রেসিডেন্টের সম্ভাব্য সৌদি আরব সফরের কথা সামনে এলো।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের 'ঐতিহাসিক ও দৃঢ়' দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন প্রিন্স ফয়সাল। সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের আজকের বৈঠক একটি গুরুত্বপূর্ণ সময়ে অনুষ্ঠিত হয়েছে। এ বৈঠকের পর চীনের প্রেসিডেন্ট সৌদি আরব সফরে আসতে পারেন। চীন ও আরব দেশগুলোর সম্মেলনে আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করছে সৌদি আরব। গত সপ্তাহে চীনের ক্ষমতাসীন দলের নেতৃত্ব আরেক মেয়াদে নিশ্চিত করেছেন শি জিনপিং। করোনাভাইরাস মহামারি শুরুর পর গত সেপ্টেম্বরে শুধু কাজাখস্তান ও উজবেকিস্তান সফর করেছেন তিনি।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image