• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেনকে ৭১৩ মিলিয়ন ডলারের অস্ত্র সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:২৩ এএম
ইউক্রেনকে অস্ত্র সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের
ইউক্রেনকে অস্ত্র সহায়তার ঘোষণা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেনকে আরও ৭১৩ মিলিয়ন ডলারের সামরিক সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। বিবিসি'র এক প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

এই সহায়তার প্রায় অর্ধেক অর্থই যাবে ইউক্রেন সরকারের হাতে। তবে বাকি অর্থ ইউক্রেনকে সহায়তাকারী ন্যাটোভুক্ত ও পার্শ্ববতী মিত্রদেশগুলোর মধ্যে ভাগ করে দেয়া হবে। এছাড়াও ইউক্রেনের কাছে ১৬৫ মিলিয়ন ডলারের গোলাবারুদ বিক্রি করবে মার্কিন যুক্তরাষ্ট্র বলেও জানান হয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের নিরাপত্তার স্বার্থে কিয়েভ সফরের বিষয়টি নিয়ে গোপনীয়তা অবলম্বন করা হচ্ছে। রাশিয়ার আগ্রাসনের পর এটিই ইউক্রেনে মার্কিন প্রতিনিধিদের সর্বোচ্চ পর্যায়ের সফর।

এর আগে, ইউক্রেনের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছিল মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন জেলেনস্কি কিন্তু যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তা নিশ্চিত করা না হলেও এর কিছুক্ষণ পরেই বৈঠকের বিষয়টি নিশ্চিত করে হোয়াইট হাউস।

সর্বশেষ দফায় ইউক্রেনে ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম পাঠানোর ঘোষণা দিয়েছিল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এ নিয়ে রাশিয়ার হামলার পর কিয়েভকে দেওয়া যুক্তরাষ্ট্রের অস্ত্র সহায়তা ৩০০ কোটি ডলার ছাড়িয়েছে।

এদিকে, যুদ্ধ শুরুর আগেই ইউক্রেনকে পর্যাপ্ত সহায়তা না দেয়ায় আক্ষেপ প্রকাশ করেছে জার্মানি। ইউরোপীয় ইউনিয়নে ইউক্রেনের যোগ দেয়া নিয়ে দেশগুলোর মধ্যে বিভেদ তৈরী হয়েছে। সদস্য না করেই ইউক্রেনকে সহায়তার পক্ষে মত দিয়েছে অস্ট্রিয়া।

কূটনৈতিক তৎপরতার মধ্যেও হারকিভ, দোনেৎস্ক অঞ্চলগুলোতে রুশ হামলায় হতাহতের সংখ্যা বাড়ছে। এছাড়াও খারসনে নিজেদের দখলকে বৈধতা দিতে, রাশিয়া গণভোট সাজানোর আয়োজনের পরিকল্পনা করছে বলে জানিয়েছে যুক্তরাজ্য। মারিওপোল পরিস্থিতি নিয়ে রাশিয়ার সঙ্গে এক বিশেষ শান্তি আলোচনায় বসার আহ্বান জানিয়েছে কিয়েভ।

রাশিয়ার একটি প্রতিরক্ষা গবেষণা কেন্দ্রে আগুনের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৭তে পৌঁছেছে। দেশটির বারদিয়ানস্ক অঞ্চলের একটি তেলের ডিপোতে আগুনের ঘটনা ঘটেছে বলেও জানিয়েছে মস্কো।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image