• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পীরগঞ্জে জনক রাজ হাইব্রিড ধান চাষে কৃষকরা ক্ষতিগ্রস্থ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৩ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:০২ পিএম
জনক রাজ হাইব্রিড ধান চাষে কৃষকরা ক্ষতিগ্রস্থ
ধান চাষ

পীরগঞ্জ প্রতিনিধি, রংপুর:  রংপুরের পীরগঞ্জে চলতি ইরি মওসুমে জনক রাজ হাইব্রিড ধানের চাষ করে কয়েকটি বেশ কিছু সংখ্যক কৃষক ক্ষতিগ্রস্থ হয়েছেন। সরেজমিন খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার শানেরহাট এবং পাঁচগাছি ইউনিয়নের প্রায় ২৫ জন কৃষক ২০ একরেরও বেশি জমিতে চলতি মওসুমে হাইব্রীড জাতের ইরি ধান চাষ করেছেন। প্রতিটি জমিতেই ধান কর্তনের সময় হলেও কোনটাতে সবেমাত্র শীষ বের হচ্ছে আবার কোনটাতে ধান পাকতে শুরু করেছে। একই সঙ্গে ধান পরিপক্ক না হওয়ার কারনে কৃষকরা এসব জমিতে ফলন কম হওয়ার আশংকা করছেন।

এমতাবস্থায় কৃষকেরা ধান কর্তনও করতে পারছেন না । জাহাঙ্গীরাবাদ উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক রেজাউল করিম প্রধান বলেন,তার প্রায় ৫ একর জমিতে স্থানীয় বাজার থেকে জনক রাজ হাইব্রিড ধান বীজ কিনে বীজতলা তৈরীর পর  যথাসময়ে জমিতে রোপন করেন। তাঁর সবগুলো ক্ষেতেই অর্ধেক ধানের পাকা র্শীষ ও অর্ধেকের সবেমাত্র র্শীষ বেরিয়েছে।

বিষয়টি নিয়ে তিনি সংশ্লিষ্ট বীজ সরবরাহকারী প্রতিষ্ঠানসহ কৃষি বিভাগে অভিযোগ দিয়েও কোন প্রতিকার পাননি। এছাড়াও তিনি বলেন জাহাঙ্গীরাবাদ ও শানেরহাটে বীজ ভান্ডারের কাছ থেকে বীজ ক্রয় করে ক্ষতিগ্রস্থ হয়েছেন তার মত আরও বেশ কয়েকজন কৃষক। এর মধ্যে কয়েকজন কৃষক ফলন কম হওয়ার অভিযোগ দিয়েছে।

ন্যাশনাল কোম্পানির এগ্রিকেয়ারের মার্কেটিং অফিসার মাহমুদ হাসান বলেন, এসব বীজ তাদের কোম্পানির নয়,অন্য কোন কোম্পানীর বীজ বলেও তিনি বিষয়টি এড়িয়ে যান। উপজেলা কৃষি কর্মকর্তা সাদেকুজ্জামান সরকার বলেন, অভিযোগ পেয়েছি এবং উপ-সহকারী কৃষি কর্মকর্তা ঘটনার তদন্ত করছেন।

 

ঢাকানিউজ২৪.কম / বখতিয়ার রহমান/কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image