• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রাশিয়া ইউক্রেন যুদ্ধ: বিশ্বজুড়ে খাদ্যের রেকর্ড মূল্যবৃদ্ধি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ০৮ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৫৩ পিএম
প্রধান শস্য ও উদ্ভিজ্জ তেলের বাজারে
fao logo p

নিউজ ডেস্ক:  রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বে খাদ্যের দাম মার্চ মাসে ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছেছে। এছাড়া বড় ধাক্কা লেগেছে প্রধান শস্য ও উদ্ভিজ্জ তেলের বাজারে। শুক্রবার (৮ এপ্রিল) জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা’র (এফএও) বরাত দিয়ে এ তথ্য জানান সংবাদ মাধ্যম এএফপি।

সংস্থাটি বলেছে, তাদের খাদ্য মূল্যসূচক ফেব্রুয়ারি থেকে মার্চের মধ্যে ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছে। ১৯৯০ সালে এই সূচক প্রবর্তনের পর থেকে সর্বোচ্চ স্তরে পৌঁছেছে এটি। এর মধ্যে উদ্ভিজ্জ তেল, শস্য ও মাংসের দাম সর্বকালের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে। এছাড়া চিনি ও দুগ্ধজাত পণ্যের দামও বেড়েছে উল্লেখযোগ্যভাবে।

এফএও তথ্যমতে, গত তিন বছরে বিশ্বব্যাপী রাশিয়া ও ইউক্রেন যথাক্রমে প্রায় ৩০ ও ২০ শতাংশ গম, ভুট্টা রপ্তানি করে আসছিল। ইউক্রেনে এখন শস্যবীজ বপনের মৌসুম চলছে। কিন্তু সেখানে যুদ্ধ ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। ফলে বিশ্বজুড়ে গমের দাম গড়ে প্রায় ২০ শতাংশ বেড়েছে।

সংস্থাটি আরো বলেছে, খাদ্যশস্যের উৎপাদন ও জোগান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কারণে খাদ্যের দাম আরও বেড়েছে। উদ্ভিজ্জ তেলের মূল্যসূচক ২৩ দশমিক ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বিশেষ করে সূর্যমুখী তেলের দাম বেড়েছে অনেক বেশি। ইউক্রেন বিশ্বে সূর্যমুখী তেলের শীর্ষস্থানীয় রপ্তানিকারক দেশ।

এদিকে এই বৈশ্বিক খাদ্যসংকট সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্র রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অভিযুক্ত করেছে। যুদ্ধের ফলে বিশ্বজুড়ে দুর্ভিক্ষের ঝুঁকি বেড়েছে বলে সতর্ক করেছে ফ্রান্স।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image