• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মাদাগাস্কার কারাগারে আটক নাবিকদের পরিবারে আর্থিক অনুদানের চেক হস্তান্তর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:১২ পিএম
মাদাগাস্কার কারাগারে
আটক নাবিকদের পরিবারে আর্থিক অনুদানের চেক হস্তান্তর

জহিরুল ইসলাম সানি: 
পানামা পতাকাবাহী জাহাজ এমভি ফ্লাইং ২০১৮ সালের ১৯শে ডিসেম্বর বিনা অনুমতিতে মালাগাসি অঞ্চলে প্রবেশ করার জন্য সেদেশের কোস্ট গার্ড কর্তৃক আটক মাদাগাস্কার কারাগারে নাবিকদের পরিবারের মাঝে আর্থিক অনুদানের চেক হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার (১৮ এপ্রিল) বিকেলে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স এসোসিয়েশনের (বিএমএমওএ) রাজধানীর ইস্কাটন গার্ডেন রোডস্থ কার্যালয়ে ইন্টারন্যাশনাল ট্রান্সপোর্ট ওয়ার্কার্স ফেডারেশন (আইটিএফ) থেকে প্রদত্ত এ আর্থিক সহায়তার চেক হস্তান্তর করা হয়।

উক্ত চেক হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইটিএফ গ্লোবাল এইচআইভি এন্ড ওয়েলবিং কোওর্ডিনেটর ড. আসিফ আলতাফ, বিএমএমওএ এর সহ-সভাপতি ক্যাপ্টেন গোলাম মহিউদ্দিন কাদরি, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ গোলাম জিলানি। এছাড়াও অনলাইন প্লাটফর্ম জুম-এর মাধ্যমে যুক্ত ছিলেন আইটিএফ সিফেয়ারার্স ট্রাস্টের প্রধান কেটি হিগিনবটম এবং এসোসিয়েশন এর সভাপতি ক্যাপ্টেন মোঃ আনাম চৌধুরী।

উল্লেখ্য, পানামা পতাকাবাহী জাহাজ এমভি ফ্লাইং ২০১৮ সালের ১৯ ডিসেম্বর বিনা অনুমতিতে মালাগাসি অঞ্চলে প্রবেশ করার জন্য সেদেশের কোস্ট গার্ড কর্তৃক আটক হয়েছিল। একই সাথে জাহাজটিতে দায়িত্বরত বাংলাদেশ, চীন এবং মিয়ানমারের নাগরিক ১৫ জন নাবিকের মধ্যে ১৩ জনকে ৫ বছরের কারাদণ্ড এবং মাদাগাস্কার মুদ্রায় ১ কোটি বা প্রায় ২৪ লক্ষ ৩ হাজার ৬ শ টাকা জরিমানা করা হয়। যার মধ্যে ৪ জন ছিলেন বাংলাদেশি নাবিক। ২ জন নাবিক গুলিবিদ্ধ অবস্থায় মাদাগাস্কারের একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং পরবর্তীতে গুলিবিদ্ধ অবস্থায় চীনা জাহাজে করে তারা চীনে গেছেন বলে প্রতীয়মান হয়।

এরপর ২০২১ সালের ১৮ নভেম্বর মাদাগাস্কারে গোলাপ কাঠ পাচারের বিরুদ্ধে লড়াইয়ের বিশেষ আদালত (সিএসবিডিআর) বাংলাদেশ, চীন এবং মিয়ানমারের নাগরিক নাবিকদের বেআইনিভাবে গোলাপ কাঠ রপ্তানি চেষ্টা করার জন্য দোষী সাব্যস্ত করে তাদেরকে ২০ বছরের স্বশ্রম কারাদণ্ড এবং মাদাগাস্কার মুদ্রায় ১০০ মিলিয়ন বা প্রায় ২৪ লক্ষ ৩ হাজার ৬ শ টাকা জরিমানা করেন।

উক্ত রায়ের বিরুদ্ধে আইটিএফ দ্বারা নিযুক্ত আইনজীবি তাকে অবগত না করে এবং কোন প্রমাণ ছাড়া নাবিকদের কারাদণ্ড এবং জরিমানার বিরুদ্ধে আপিল করলে তা মাদাগাস্কারের আদালত ২০২২ সালের ৩ মে খারিজ করে দেন।

এরপর আইটিএফ দ্বারা নিযুক্ত আইনজীবী সিএসবিডিআর-এ নতুন শুনানির জন্য আহ্বান জানিয়েছেন এবং সুপ্রিম কোর্টে শুনানির জন্য বিচার মন্ত্রণালয়ের নিকট অনুরোধ করেছেন।

এরই মাঝে বাংলাদেশি নাবিকদের দুঃসময়ে এগিয়ে আসা বিএমএমও এর ঐকান্তিক প্রচেষ্টায় আইটিএফ দ্বারা নিযুক্ত আইনজীবীর মাধ্যমে একজন কারারুদ্ধ নাবিককে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। বাকি ৩ জনকে দেশে ফিরিয়ে আনার জন্য এসোসিয়েশনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

এই বছর এমভি ফ্লাইং-এর নাবিকদের কারাবাসের পঞ্চম বছর। এমতাবস্থায় তাদের পরিবারের আর্থিক অবস্থা খুবই নাজুক। ফলে আইটিএফ বিএমএমও এর মাধ্যমে বর্তমানে কারাগারে আটক ৩ জন নাবিকের পরিবারের মাঝে প্রত্যেক পরিবারকে তৃতীয় দফায় ১,৭০,০০০ টাকার চেক হস্তান্তর করেন।

এর আগে ৯ ডিসেম্বর, ২০২১ইং  এবং ২৪ জুলাই, ২০২২ইং তারিখে দুই দফায় মাদাগাস্কার কারাগারে আটক ৪ জন নাবিকের পরিবারের মাঝে প্রত্যেক পরিবারকে দুই দফায় যথাক্রমে ১,০২,২০০ টাকা এবং ১,১১,৪০০ টাকার চেক হস্তান্তর করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image