• ঢাকা
  • সোমবার, ৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

লকডাউন চায় না ব্যবসায়ীরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:১৫ পিএম
এফবিসিসিআই
এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, সংগৃহিত ছবি

নিউজ ডেস্ক: লকডাউন কোনো সমাধান নয়, এ মুহূর্তে ব্যবসায়ীরা দেশে লকডাউন চান না বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। বুধবার দুপুরে রাজধানীর ডিআরইউতে এক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, বিশ্বের যে দেশই কঠোর লকডাউনের মতো কর্মসূচি দিয়েছে, তারাই ক্ষতিগ্রস্ত হয়েছে। করোনা নিয়ন্ত্রণে দেশে লকডাউন চলার কারণে গত দুই বছরে অনেক ব্যবসায়ী দেউলিয়া হয়ে গেছেন। অনেকে কোনোভাবে টিকে আছেন। এ অবস্থায় আবারো লকডাউন হলে দেশের অর্থনীতি পুরোপুরি ভেঙে পড়বে।

তিনি বলেন, গত বছর ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখার কারণে আমাদের রপ্তানি বাড়ছে। করোনা ভাইরাস মহামারির মধ্যেও আমরা জিডিপির ৫ দশমিক ৪৭ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছি। অথচ আমাদের প্রতিবেশী দেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশে নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে।

লকডাউনের পরিবর্তে স্বাস্থ্য সচেতনতার ওপর জোর দিয়ে তিনি বলেন, সরকার যে টিকা ছাড়া হোটেল-রেস্টুরেন্টে যাওয়া কিংবা সমাবেশ বন্ধের নির্দেশনা দিয়েছে, এটিকে আমি সমর্থন করি। আমাদের জোর দিতে হবে টিকা এবং স্বাস্থ্য সচেতনতায়।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে গণসচেতনতা তৈরির পাশাপাশি, স্বাস্থ্যবিধি নিশ্চিতের অনুরোধ জানান এই ব্যবসায়ী নেতা।

এসময় সবকিছু চালু রেখে সামনে এগিয়ে যাওয়ার আহ্বানও জানান তিনি।

তিনি বলেন, দেশের অর্থনীতির স্বার্থে এসএমই খাতে বিনিয়োগ বাড়াতে হবে।

বৃহস্পতিবার থেকে উন্মুক্ত স্থানে সব ধরনের সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় অনুষ্ঠান কিংবা সভা-সমাবেশ বন্ধ রাখতে বলা হয়েছে। ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নেয়া যাবে। 

রেস্তোরাঁয় বসে খেতে, আবাসিক হোটেল থাকতে দেখাতে হবে টিকা সনদ। ১২ বছরের বেশি বয়সের শিক্ষার্থীদের টিকা সনদ ছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে নিষেধ করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image