• ঢাকা
  • সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ফুলবাড়ীতে ভূট্টা চাষে আগ্রহ বাড়ছে কৃষকদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৫৬ পিএম
ভূট্টা চাষে আগ্রহ কৃষকদের
ভূট্টা চাষী নির্মল চন্দ্র রায়

ফুলবাড়ী প্রতিনিধি, কুড়িগ্রাম: কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার চরাঞ্চলসহ সমতলভূমিতে ক্রমেই ভূট্টা চাষ সম্প্রসারিত হচ্ছে। । অন্যান্য ফসলের তুলনায় এতে শ্রম ও খরচ কম লাগে। ফলে বেশি লাভ হওয়ায় ভূট্টা চাষে আগ্রহ বাড়ছে এখানকার কৃষকদের।

উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ ছেয়ে গেছে সবুজ ভূট্টাক্ষেতে। ছয়টি ইউনিয়নেই ভূট্টার চাষ হয়েছে পর্যাপ্ত। বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনিরামের ভূট্টা চাষী নির্মল চন্দ্র রায় বলেন, ভূট্টা চাষে খরচ কম এবং লাভ বেশী। একারণে আমরা ভূট্টা চাষ করি।

তিনি বলেন, এ বছর ৫ বিঘায় বাম্পার ও এল বুরুশ জাতের ভূট্টা চাষ করেছি। ভূট্টা চাষে বিঘা প্রতি খরচ হয় ৫ থেকে ৭ হাজার টাকা। আর বিঘা প্রতি ফলন হয় ৩৩ থেকে ৩৪ মণ পর্যন্ত। বিঘা প্রতি ভূট্টা বিক্রি হয় ১৬ থেকে ১৭ হাজার টাকা। খরচ বাদে লাভ হয় ১০ থেকে ১১ হাজার টাকা। একই ইউনিয়নের চাষী শফিকুল ইসলাম ও কৃষ্ণ চন্দ্র রায় বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে এবছর ভূট্টার বাম্পার ফলনের আশা করছি আমরা।

উপজেলা কৃষি অফিসার লিলুফা ইয়াসমিন বলেন, উপজেলায় এ বছর ১ হাজার ৬ শত ৫০ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে। এ মৌসুমে আমরা প্রণোদনা সহায়তা হিসাবে ৭৮০ জন ভূট্টা চাষীকে ২ কেজি করে বীজ, ১০ কেজি এমওপি, ২০কেজি ডিএপি সার বিনামূল্যে দিয়েছি। উপসহকারী কৃষি কর্মকর্তাগণ সব সময় ও যেকোন সমস্যায় কৃষকদের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভূট্টার ফলন ভালো হবে বলে আশা করছি।

ঢাকানিউজ২৪.কম / জাকারিয়া মিঞা/কেএন

কৃষি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image