• ঢাকা
  • শনিবার, ৮ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউএনও’র উদ্যোগে পরিচ্ছন্ন হলো ঝিনাইগাতী বাজার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০২:০১ পিএম
বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন
ড্রেনগুলো পরিষ্কারকরন

জাহিদুল হক মনির, শেরপুর প্রতিনিধি: শেরপুরের ঝিনাইগাতী সদর বাজারে সামান্য বৃষ্টিতে যেন আর পানি না জমে এবং মশা ও  দুগন্ধমুক্ত করতে ইউএনও ফারুক আল মাসুদের উদ্যোগে বাজারের ড্রেন পরিষ্কার করা হয়েছে। এতে উপজেলার সবচেয়ে বড় বাজারে এখন স্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন ধরে পরিচ্ছন্নতাকর্মীদের দিয়ে বাজারের ড্রেনগুলো পরিষ্কার করা হয়। বাজারের ব্যবসায়ী ও ক্রেতারা এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

জানা গেছে, চলমান অর্থ বছরের হাট-বাজারের রাজস্ব তহবিল থেকে ঝিনাইগাতী বাজারের ড্রেন পরিষ্কার করতে দুই লাখ টাকা করে দুইটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ওই প্রকল্পের অর্থায়নে ঝিনাইগাতী সদর ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্য, বণিক সমিতির পরিচালনা পর্ষদ, বাজারের ইজারাদার, গণমাধ্যমকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিগণ এ কাজ পরিচালনা করছেন। উপজেলা প্রশাসন এ কাজের তদারকি করছেন।

বাজারের ব্যবসায়ীরা জানান, ঝিনাইগাতী বাজার এ উপজেলার সবচেয়ে বড় বাজার। এ বাজারে প্রতিদিন শত শত ক্রেতা কেনা-কাটা করতে এ বাজারে আসেন। কিন্তু বাজারের প্রধান সড়কের দুইপাশের ড্রেনগুলো ময়লা-আর্বজনায় পরিপূর্ণ হয়ে পড়ায় পানি নিষ্কাশন ব্যবস্থা নাজুক ছিল। এছাড়া সংযোগ মুখগুলো বন্ধ হয়ে পড়ায় উপচে পড়ে ড্রেনের ময়লা-আর্বজনা। এতে দুর্গন্ধ ছড়ায় ও মশা-মাছি জন্ম নেয়। ড্রেনের দুর্গন্ধ ও মশা-মাছির উপদ্রবে বাজারের ব্যবসায়ী-ক্রেতা ও বসবাসকারীদের জীবন অতিষ্ঠ হয়ে ওঠে।  প্রশাসনের পক্ষ থেকে বাজারের ড্রেন পরিষ্কার করার উদ্যোগ গ্রহণ বাজার পরিবেশ অনেকটা ফিরে এসেছে বলে জানান ব্যবসায়ীরা।

ঝিনাইগাতী ক্ষুদ্র বণিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক মো. ফরুক আহমেদ বলেন, উপজেলার প্রাণকেন্দ্র ঝিনাইগাতী বাজার। ড্রেনের দুর্গন্ধে ও মশা মাছির উপদ্রবে অতিষ্ঠ ছিল ব্যবসায়ী-ক্রেতারা। ড্রেন পরিষ্কার করায় বাজারের অনেকটা স্বাস্থ্যকর পরিবশে বিরাজ করছে। তবে সংশ্লিষ্ট কতৃপক্ষের নিকট দ্রæত সময়ের মধ্যে বাজারের প্রধান সড়কের ড্রেসন সম্প্রসারণের দাবি জানান ব্যবসায়ী সংগঠনের এ নেতা।

ঝিনাইগাতী ক্ষুদ্র বণিক সমবায় সমিতি লিমিটেডের সভাপতি আলহাজ্ব মোখলেছুর রহমান খান (মুক্কু) বলেন, ড্রেন পরিষ্কারের উদ্যোগ নিয়ে আমাদের এ অবস্থা থেকে রেহাই দিয়েছেন ইউএনও। 
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফারুক আল মাসুদ বলেন, ঝিনাইগাতী বাজারের উন্নয়নে বিভিন্ন জনবান্ধব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে ড্রেন পরিষ্কারের জন্য দুইটি প্রকল্প গ্রহণ করে ড্রেন পরিষ্কার করা হচ্ছে।
 
 

ঢাকানিউজ২৪.কম / জাহিদুল হক মনির

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image