• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৫ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৩০ জুন, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গৌরীপুরে সুরিয়া নদীর উপর ঝুকিপূর্ণ সেতু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০৯ জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:০৩ পিএম
সুরিয়া নদীর উপর ঝুকিপূর্ণ সেতু
ঝুকিপূর্ণ সেতু

গৌরীপুর প্রতিিনধি, ময়মনসিংহ: ময়মনসিংহের গৌরীপুর উপজেলার অচিন্তপুর ইউনিয়নের সুরিয়া নদীর ওপর নির্মিত একটি সেতুর পিলার মাটিতে দেবে হেলে পড়ে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। কিন্ত সেতুর প্রবেশ পথে কোন বিধিনিষেধ ও  সর্তকতাবানী না থাকায় ঝুঁকি নিয়ে দুই পারের মানুষ ও যানবাহন চলাচল করছে। ফলে যেকোন মুহূর্তে সেতু ধসে দুঘর্টনা ঘটতে পারে।

অচিন্তপুর ইউনিয়নের বাকরকোনা ও খান্দার গ্রামের মাঝ দিয়ে বয়ে যাওয়া সুরিয়া নদীর উপর ২০১৪ সালে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের উদ্যোগে একটি সেতু নির্মাণ করা হয়। অচিন্তপুর, খান্দার, বাকরকোনা, মহিশ^রণ, বালুয়াকান্দা, মুখুরিয়া, ঘাগলা সহ বিভিন্ন গ্রামের মানুষ উপজেলা সদর ও আঞ্চলিক বাজারে যাতায়াত করতে, কৃষক কৃষি পণ্য হাঁটবাজারে কেনাবেচা করতে ও স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যাতায়াত করতে এই সেতু ব্যবহার করে। কিন্ত সেতুটি ঝুঁকিপূর্ণ হওয়ায় কয়েক কিলোমিটার ঘুরে চলাচল করতে হয়।

সরজমিনে খোঁজ নিয়ে দেখা গেছে সুরিয়া নদীর ওপর নির্মিত সেতুটির পিলার দেবে গিয়ে সেতু এক পাশে কিছুটা হেলে পড়েছে। সেতুর দুই পাশের এপ্্েরাচয়াল ভেঙে রড বেরিয়ে এসেছে। সেতুর উপর ও নিচের বিভিন্ন অংশে ফাটল দেখা দিয়েছে। খসে পড়ছে সেতুর কংক্রিট ও পলেস্তার। সরে গেছে সেতুর সংযোগ সড়কের দু পাশের মাটি।

গ্রামবাসী মাটি কেটে সেতুর সংযোগ সড়ক মেরামত করলেও বৃষ্টি ও নদীর পানির স্রোতে ফের সড়কে ভাঙন দেখা দিয়েছে। সহজ যোগাযোগ ও সময় বাঁচাতে প্রতিদিন দুই পারের মানুষ ও হালকা যানবাহন ঝুঁকি নিয়ে সেতু পার হওয়ায় দুর্ঘটনার আশঙ্কা দেখা দিয়েছে।

এলাকাবাসীর অভিযোগ নির্মাণ কাজে অনিয়ম ও নদীর প্রশস্ততার তুলনায় সেতুর দৈর্ঘ্য কম হওয়ায় নির্মাণের এক বছরের মধ্যেই সেতুর পিলার দেবে গিয়ে সেতুটি হেলে পড়ে। এরপর সংস্কার না করায় দিন দিন সেতুটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। দুর্ঘটনা এড়াতে দ্রুত নতুন সেতু নির্মাণের দাবি জানান।

অচিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জায়েদুর রহমান বলেন, দুর্ঘটনার ঝুঁকি থাকায় সেতুটি দিয়ে ভারী ও মাঝারি যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে প্রতিনিয়ত দুই পারের মানুষসহ হালকা যানবাহন ঝুঁকি নিয়ে সেতু পার হচ্ছে।

বর্ষায় নদীর পানির তীব্র স্রোত কিংবা প্রাকৃতিক দুর্যোগে সেতুটি ধসে দুর্ঘটনা ঘটতে পারে। জনদুর্ভোগ লাঘব করতে  দ্রুত নতুন সেতু নির্মাণের দাবি জানাচ্ছি সরকারের কাছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সোহেল রানা পাপ্পু বলেন, সুরিয়া নদীর ওপর পুরাতন সেতুর জায়গায় নতুন সেতু নির্মাণের জন্য দ্রুত প্রস্তাব পাঠানো হবে।

ঢাকানিউজ২৪.কম / শফিকুল ইসলাম মিন্টু/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image