• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জলঢাকায় বারি সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৬ এএম
জলঢাকায়
বারি সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত 

মশিয়ার রহমান, জলঢাকা, নীলফামারী প্রতিনিধিঃ কৃষিই কৃষ্টি কৃষিই সমৃদ্ধি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে নীলফামারীর জলঢাকা উপজেলায় বারি সরিষা ১৪ এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।এ উপলক্ষে দুপুরে উপজেলার বালাগ্রাম ইউনিয়নের পুর্ব বালাগ্রাম এলাকায় চলতি রবি মৌসুমের তেলবীজ ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় বারি সরিষা ১৪ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

জেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপপরিচালক ড. এসএম আবু বকর সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারন অধিদপ্তর রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক আফতাব হোসেন। আরো উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সুমন আহমেদ ও উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আহসান হাবিব প্রমুখ এসময় প্রধান অতিথি বলেন, স্বল্প জীবনকাল বিশিষ্ট উচ্চ ফলনশীল এবং রোগবালাই প্রতিরোধী বারি সরিষা-১৪ উদ্ভাবন করে দেশের জনগনের তেলের চাহিদা পূরণে এক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন কৃষি গবেষণা ইনিস্টিউট।তিনি আরো বলেন, সরিষার তেল অধিক পুষ্টি সমৃদ্ধ খাবার। তেল খাবারের স্বাদ ও পুষ্টিমান বাড়িয়ে দেয়। আমাদের দেশে চাহিদানুযায়ী তেলের উৎপাদন না থাকায় বিদেশ থেকে আমদানীকৃত তেলের ভিড়ে পরিবেশ বান্ধব সরিষার চাষ অনেকটাই হ্রাস পেয়েছে।

ফলে আমদানীকৃত তেলের উপর নির্ভর না হয়ে নিজ নিজ এলাকায় সরিষার চাষ করে খাঁটি তেল খাওয়ার অভ্যাস সৃষ্টি করতে কৃষকদের প্রতি আহবান জানান তিনি। উপজেলা কৃষি অধিদপ্তরে আয়োজনে মাঠ দিবসে কৃষি কর্মকর্তা কর্মচারি ও কৃষাণ কৃষাণী উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image