• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

আর্জেন্টিনা ডলারের পরিবর্তে ইউয়ানে আমদানি মূল্য পরিশোধ করবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫৩ পিএম
আমদানির মূল্য ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশো
চীনের ইউয়ান

নিউজ ডেস্ক:  চীন থেকে আমদানি করা পণ্যের দাম ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা। বুধবার (২৬ এপ্রিল) দেশটির সরকারের এক ঘোষণার বরাত দিয়ে এ তথ্য জানায় রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, লাতিন আমেরিকার দেশটিতে ডলারের মজুদ ব্যাপকভাবে কমে যাওয়ায় পরিস্থিতি সহনীয় করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এপ্রিলে আর্জেন্টিনা ১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের চীনের আমদানির মূল্য ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধের লক্ষ্য মাত্রা নির্ধারণ করে।

চীন থেকে আমদানি করা পণ্যের দাম ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা।চীন থেকে আমদানি করা পণ্যের দাম ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা।

এরপর থেকে প্রতি মাসে ইউয়ানে প্রায় ৭৯০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের আমদানি পরিশোধ করা হবে। দেশটির অর্থমন্ত্রী সের্হিও মাসা জানিয়েছেন, ডলারের বহির্গমন কমাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চীনের রাষ্ট্রদূত ঝৌ শাওলি ও বিভিন্ন ক্ষেত্রের কোম্পানিগুলোর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

অভূতপূর্ব খরার কারণে কৃষি উৎপাদন ও রফতানি মারাত্মকভাবে হ্রাসের পাশাপাশি এ বছরের নির্বাচনের আগে রাজনৈতিক অনিশ্চয়তার কারণে লাতিন আমেরিকার দেশটির ডলারের মজুদ সংকটজনক পর্যায়ে নেমে গেছে।

গত বছর নভেম্বরে, আর্জেন্টিনা নিজেদের আন্তর্জাতিক রিজার্ভকে শক্তিশালী করার লক্ষ্যে চীনের সাথে ৫০০ কোটি ডলারের মুদ্রা বিনিময় প্রসারিত করে। দেশটির অর্থমন্ত্রী মাসা জানিয়েছেন, এই চুক্তির ফলে আর্জেন্টিনা আমদানি রফতানির হার বাড়ানোর সম্ভাবনা নিয়ে কাজ করতে পারবে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image