• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

এলসির অভাবে চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে: জিএম কাদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:৩১ পিএম
বিরোধীদলীয়, উপনেতা
জাতীয় পার্টি চেয়ারম্যান জি এম কাদের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের বলেছেন, ডলার সংকটের কারণেই এলসি বন্ধ হওয়ায় জীবন রক্ষাকারী চিকিৎসা সরঞ্জাম আমদানি বন্ধ হয়ে পড়েছে। এলসির অভাবে দেশের চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়তে পারে। এমন আশংকা থেকে ভয়াবহ বিপর্যয় ঘটতে পারে দেশের চিকিৎসা ক্ষেত্রে। রোববার এক বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান এমন শঙ্কা প্রকাশ করেছেন।

চিকিৎসা বিশেষজ্ঞ ও ব্যবসায়ীদের বরাত দিয়ে আজ এক ভিডিও বার্তায় তিনি বলেন, দেশের ৯৬ ভাগ চিকিৎসা সরঞ্জাম আমদানি নির্ভর। কিন্তু, ডলার সংকটের কারণে জীবনরক্ষাকারী সরঞ্জাম আমদানির জন্য ব্যাংকগুলোতে এলসি করা যাচ্ছে না। চিকিৎসা ব্যবস্থায় প্রতিদিনের প্রয়োজনীয় মালামাল দুষ্প্রাপ্য হয়ে পড়ছে। চিকিৎসা সরঞ্জাম আমদানিতে এলসি বন্ধ থাকলে, হার্টের রিং, সেলাইয়ের সুতা, এক্সরে প্লেট, ইসিজি রোল, আল্ট্রাসনো পেপার, ডায়াবেটিক মাপার ট্রিপস, ব্লাড ও ইউরিন ব্যাগ, ডায়ালাইজার এবং হ্যান্ড গ্লাভসসহ আমদানি নির্ভর সকল পণ্যের সংকট দেখা দেবে। এতে মারাত্মক বিপর্যয়ের মুখোমুখি হবে দেশের চিকিৎসা ব্যবস্থা।

জীবন রক্ষাকারী চিকিৎসা সামগ্রী আমদানিতে মোট আমদানি ব্যয়ের নগণ্য অংশ। চিকিৎসা সরঞ্জাম আমদানিতে বিশেষ ব্যবস্থায় এলসি খোলার ব্যাপারে কার্যকর উদ্যোগ নিতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেছেন জাতীয় পার্টি চেয়ারম্যান।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image