• ঢাকা
  • বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২০ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জোহরা তাজউদ্দীনের অষ্টম মৃত্যুবার্ষিকী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:২৫ পিএম
জোহরা তাজউদ্দীনের মৃত্যুবার্ষিকী
জোহরা তাজউদ্দীন

ডেস্ক রিপোর্টার: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দা জোহরা তাজউদ্দীন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দা জোহরা তাজউদ্দীন।

আ'লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক সৈয়দা জোহরা তাজউদ্দীনের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের এই দিনে তিনি মারা যান।

বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী ও জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের স্ত্রী সৈয়দা জোহরার জন্ম ১৯৩২ সালের ২৪ ডিসেম্বর। আমৃত্যু তিনি তার স্বামীর আদর্শ ও রাজনৈতিক বিশ্বাসের সঙ্গে নিজ অন্তরের ভালোবাসা ও দেশপ্রেমকে সঙ্গী করে দেশ, দল ও জনগণের জন্য কাজ করে গেছেন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অসামান্য ভূমিকা রেখে গেছেন সৈয়দা জোহরা তাজউদ্দীন। পঁচাত্তরের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা এবং ৩ নভেম্বর ঢাকা কেন্দ্রীয় কারাগারে তার স্বামী তাজউদ্দীনসহ চার জাতীয় নেতা হত্যার পর দেশের ভয়াবহ পরিস্থিতি ও চরম দুর্দিনে আওয়ামী লীগের হাল ধরেন তিনি।

১৯৭৭ সালে আওয়ামী লীগের আহ্বায়ক নির্বাচিত হয়ে দলকে সুসংগঠিত ও ঐক্যবদ্ধ করেন। পরে সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে এক অনন্য সাধারণ ভূমিকা রাখেন তিনি।

১৯৮১ সালে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দেশে ফিরে দলের হাল ধরলে, সৈয়দা জোহরা তাজউদ্দীন তখন থেকে মৃত্যুর আগ পর্যন্ত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর জ্যেষ্ঠ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মহিলা পরিষদ ও আফ্রো-এশীয় গণসংহতি পরিষদের সহসভানেত্রী ছিলেন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্মরণীয় ও বরণীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image