• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রথম আলোর সাংবাদিক গ্রেপ্তার ও হয়রানিতে উদীচীর নিন্দা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:১৭ পিএম
প্রথম আলোর সাংবাদিক গ্রেপ্তার ও হয়রানিতে নিন্দা
উদীচী

নিজস্ব প্রতিবেদক : সম্প্রতি দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনকে কেন্দ্র করে প্রতিবেদক শামসুজ্জামান শামসকে জঘন্য প্রক্রিয়ায় তুলে নেয়া এবং পরে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোয় উদ্বেগ প্রকাশ করছে এবং পত্রিকাটির সম্পাদক মতিউর রহমান ও শামসুজ্জামান শামসের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের তীব্র নিন্দা জানাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। 

এক বিবৃতিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান ও সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে এ ঘটনায় নিন্দা জানিয়ে অবিলম্বে ডিজিটাল নিরাপত্তা আইনসহ নিবর্তনমূলক সব আইন বাতিলেরও দাবি জানিয়েছেন। 

বিবৃতিতে উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, ১৯৬৮ সালে প্রতিষ্ঠার পর থেকেই উদীচী সাধারণ মানুষের ভোট ও ভাত, স্বাধীনতা ও গণতন্ত্রের পক্ষে সাংস্কৃতিক লড়াই-সংগ্রাম চালিয়ে আসছে। সমস্ত শোষণ-নিপীড়নের বিরুদ্ধে এবং ন্যায়সঙ্গত অধিকার আদায়ের সংগ্রামে মানুষের পক্ষে সোচ্চার থেকেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। উদীচী মনে করে, গণতন্ত্র ও বাকস্বাধীনতা হরণ করার অন্যতম হাতিয়ার ডিজিটাল নিরাপত্তা আইন। এমন একটি জঘন্য নিপীড়নমূলক আইনের মাধ্যমে জনগণ এবং জনগণের পক্ষের সব কণ্ঠকে স্তব্ধ করে দেয়ার চেষ্টা চলছে। প্রথম থেকেই দেখা গেছে এ আইনের অপব্যবহার করে সাংবাদিক, শিল্পী, শিক্ষক, বুদ্ধিজীবী, ছাত্রসহ সাধারণ মানুষকে গ্রেপ্তার, নির্যাতন, হয়রানি করা হচ্ছে।

এজন্যই, উদীচী প্রথম থেকেই এই নিপীড়নমূলক আইন বাতিলের দাবি করে আসছে। উদীচী মনে করে গণতন্ত্র, বাকস্বাধীনতা রহিত করে, মানুষের ভাতের অধিকার কেড়ে নিলে দেশে ‘জনগণের স্বাধীনতা’ বলতে কিছু থাকে না। তাই, উদীচী অবিলম্বে এ নিপীড়নমূলক আইন বাতিল চায়। একইসাথে এ আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা সাংবাদিক শামসুজ্জামান শামসসহ সকলকে মুক্তি দেয়ার দাবিও জানিয়েছেন উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image