• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ঢাকার গেণ্ডারিয়ায় শতবর্ষী পুকুর দখলে স্থিতাবস্থা হাইকোর্টের 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৫ জুন, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:০৪ পিএম
ঢাকার গেণ্ডারিয়ায় শতবর্ষী পুকুর দখলে স্থিতাবস্থা
হাইকোর্ট

নিউজ ডেস্ক : রাজধানীর গেণ্ডারিয়ায় ডিআইটি শতবর্ষের পুকুর দখল করে মার্কেট, কাউন্সিলের অফিস নির্মাণের ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। সোমবার (৫ জুন) বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ আদেশের ফলে পুকুরটি বর্তমানে যে অবস্থায় আছে সে অবস্থায় থাকবে। স্থিতাবস্থা জারির আদেশ কার্যকর করে বিবাদীদের দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ আর রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

রোববার (৪ জুন) পুরান ঢাকার গেণ্ডারিয়ার ডিআইটির শতবর্ষের পুকুর দখল করে মার্কেট, কাউন্সিলের অফিস নির্মাণ বন্ধ করে সেটি সংরক্ষণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটে পুকুর দখলের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।

মানবাধিকার সংগঠন এইচআরপিবির পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ এ রিট করেন। এ রিটে স্থানীয় সরকার সচিব, পরিবেশ সচিব, রাজউক চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রিটে বিবাদী করা হয়েছে।
 
গত ২১ মে একটি জাতীয় দৈনিকে ‘পুকুর দখল করে মার্কেট ও কাউন্সিলর কার্যালয়’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন সংযুক্ত করে রিট আবেদনটি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, একসময় যে পুকুরে গোসল, ধোয়ামোছা চলত এখন সে পুকুর মৃতপ্রায়। চারপাশে ভবনের পর ভবন। পুকুরের ভেতরে এমনভাবে দোকান ও মার্কেট করা হয়েছে যে দোকানের পেছনে যে পুকুর রয়েছে সেটি সড়ক থেকে বোঝাই যাচ্ছে না। দিনের বেলা মার্কেট নির্মাণের কাজ বন্ধ থাকলেও এখনও রাতের বেলা দোকান তুলে পুকুর দখলের অভিযোগ উঠেছে।

রাজধানীর গেণ্ডারিয়ার ডিআইটির শতবর্ষের এ পুকুরটি দখলের ঘটনায় ক্ষোভ জানিয়েছেন এলাকাবাসী।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image