• ঢাকা
  • বুধবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সকালেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫১ এএম
ঢাকার
অস্বাস্থ্যকর বাতাস

নিউজ ডেস্ক : বিশ্বের দূষিত বাতাসের তালিকায় আজও ঢাকার অবস্থান ৬ নম্বরে। চলতি বছরের শুরু থেকেই সবচেয়ে বিষাক্ত বাতাসের শহরের মধ্যে ঢাকা ছিল অন্যতম, যা ফেব্রুয়ারিতে চলমান আছে। 

শনিবার (৪ ফেব্রুয়ারি) সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ সকাল ১০টায় দেয়া সবশেষ আপডেটে দেখা যায় ঢাকার স্কোর ১৯৫, যা অস্বাস্থ্যকর হিসেবেই বিবেচনা করা হয়।

এদিকে বাংলাদেশের মধ্যে আজ সবচেয়ে দূষিত বায়ুর শহর হিসেবে শীর্ষে আছে কুমিল্লা (আইকিউ স্কোর ২৬৫), যা খুবই অস্বাস্থ্যকর হিসেবে বিবেচনা করা হয়।

পরিবেশ অধিদফতরের বায়ুমান সূচক অনুসারে, শূন্য থেকে ৫০ পর্যন্ত ‘ভালো’। ৫১ থেকে ১০০ ‘মোটামুটি’, ১০১ থেকে ১৫০ পর্যন্ত ‘সতর্কতামূলক’, ১৫১ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’, ২০১ থেকে ৩০০ পর্যন্ত ‘খুব অস্বাস্থ্যকর’, ৩০১ থেকে ওপরে ‘অত্যন্ত অস্বাস্থ্যকর’ বা ‘দুর্যোগপূর্ণ’।

৪ ফেব্রুয়ারি রাত ১২টার পর থেকে আইকিউ স্কোর বিশ্লেষণ করে দেখা যায়, মধ্যরাতেও ঢাকার বাসাত ছিল অস্বাস্থ্যকর। রাত ২টার সময় ঢাকার বাতাসে দূষণের মাত্রা ছিল ১৭৭, ভোর ৪টার সময় দূষণের মাত্রা বেড়ে দাঁড়ায় ১৮৪ এবং সকাল ৭টায় বায়ুমান সূচক ছিল ১৮৯।

অর্থাৎ, মধ্যরাত বা ভোরেও সময়টাতেও বিশুদ্ধ বায়ু গ্রহণের সুযোগ নেই ঢাকাবাসীর।

স্ট্যামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক প্রতিবেদনে বলা হয়েছিল, রাতে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা সড়কে ঝাড়ু দেয়ার ফলে শহরে ধুলা উড়তে থাকে। এ ছাড়া রাতে ঢাকার ভেতর পণ্যবাহী ভারী যান চলাচল করে। নির্মাণসামগ্রী উন্মুক্ত অবস্থায় চলাচল করে ট্রাক। আর রাতের ফাঁকা রাস্তায় দ্রুতগতিতে গাড়িগুলো চলায় সড়ক বিভাজকের পাশে জমে থাকা ধুলা চাকার সঙ্গে উড়ে বাতাসে ছড়িয়ে পড়ে। ফলে দিনের তুলনায় কখনো কখনো রাতের শহরে দূষণের মাত্রা বেশি হয়।

শনিবার বিশ্বে বায়ুদূষণের শীর্ষে আছে পাকিস্তানের রাজধানী করাচি (২৯৫)। এ তালিকায় দ্বিতীয় অবস্থানে পাকিস্তানের লাহোরের স্কোর ২৩৭, তৃতীয় অবস্থানে থাকা আফগানিস্তানের রাজধানী কাবুল (২১৬), চতুর্থ স্থানে থাকা ভারতের বড় শহর মুম্বাই (২১২) এবং ২০৩ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে চীনের চেংদু।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image