• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যুক্তরাজ্য ইউক্রেনে ইউরেনিয়ামযুক্ত অস্ত্র পাঠালে কঠোর ব্যবস্থা: পুতিন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:৩৯ পিএম
যুক্তরাজ্য ইউক্রেনে ইউরেনিয়ামযুক্ত অস্ত্

নিউজ ডেস্ক:  যুক্তরাজ্য ইউক্রেনে ইউরেনিয়ামযুক্ত গোলা পাঠালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মঙ্গলবার মস্কো সফররত চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকে এ হুঁশিয়ারি দেন পুতিন।

এসময় পশ্চিমারা পরমাণু অস্ত্রের উপাদান সমৃদ্ধ অস্ত্র পাঠাচ্ছে বলে অভিযোগ করেছেন তিনি। পুতিন বলেন, এমন কিছু যদি ঘটে রাশিয়া অবশ্যই যথাযথ ব্যবস্থা নেবে। পশ্চিমারা একজোট হয়ে আমাদের বিরুদ্ধে ইতোমধ্যেই পারমাণবিক উপাদান সমৃদ্ধ অস্ত্র ব্যবহার শুরু করেছে।

এছাড়া রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেন, ইউক্রেনে যুক্তরাজ্যের ডিপ্লেটেড ইউরেনিয়ামের অস্ত্র পাঠালে তা হবে ১৯৯৯ সালের যুগোস্লাভিয়া আন্তর্জাতিক আইনের লঙ্ঘনের প্রস্তুতি। এজন্য লন্ডনকে পরণতি ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

উল্লেখ্য, ইউক্রেনকে ‘চ্যালেঞ্জার-২’ ট্যাংক ও ‘ডিপ্লিটেড ইউরেনিয়াম’ সমৃদ্ধ গোলা সরবরাহ করবে যুক্তরাজ্য দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করার পরপরই এমন প্রতিক্রিয়া এলো রুশ নেতা পুতিন ও তার প্রশাসনের কাছ থেকে। দেশটি ইউক্রেনকে ১৪টি সর্বাধুনিক ‘চ্যালেঞ্জার-২ এস’ ট্যাংক দেয়ার প্রতিশ্রতি দেয় সম্প্রতি।

এদিকে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছেন, এই গোলায় ডিপ্লেটেড ইউরেনিয়াম রয়েছে, কিন্তু এটির তেজস্ক্রিয়তা কম এবং স্বাস্থ্য ঝুঁকিও নেই। এছাড়া তাদের দাবি ভুল তথ্য ছড়াচ্ছেন প্রেসিডেন্ট পুতিন।

এক বিবৃতিতে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ডিপ্লেটেড ইউরেনিয়ামের পারমাণবিক অস্ত্রের সঙ্গে কোনো সম্পর্ক নেই।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image