• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভৈরবে কারখানায় অবাধে তৈরী হচ্ছে নিষিদ্ধ পলিথিন পরিবেশ দূষণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:১২ পিএম
ভৈরবে কারখানায় অবাধে তৈরী হচ্ছে
নিষিদ্ধ পলিথিন পরিবেশ দূষণ

সোহানুর রহমান সোহান, ( কিশোরগঞ্জ) প্রতিনিধি : ভৈরবে নিয়মনীতির তোয়াক্কা না করে গড়ে উঠেছে অবৈধ পলিথিন কারখানা । আর এসব কারখানায় দিন-রাত অবৈধভাবে পলিথিন উৎপাদন করে বাজারজাত করায় পরিবেশ দূষণ হচ্ছে ।  স্থানীয়দের দাবী পরিবেশ রক্ষায় সরকার অবৈধ পলিথিন কারখানা বন্ধে কার্যকর পদক্ষেপ নিবে । পলিথিন উৎপাদন বাজারজাত নিষিদ্ধ থাকলেও ভৈরবের কমলপুর, নিউটাউন, আমলাপাড়া, জগন্নাথপুর, ভৈরবপুর, রাণীরবাজারে দীর্ঘদিন ধরে  অবৈধ ভাবে গড়ে উঠেছে ১৫/১৬টি পলিথিন কারখানা ।

আর এসব কারখানায় প্রতিদিন শতশত  মণ উৎপাদিত পলিথিন ভৈরব ও পার্শ্ববর্তী উপজেলা আশুগঞ্জ,কুলিয়ারচর,বাজিতপুর,অষ্ট্রগ্রামসহ বিভিন্ন জেলা ও উপজেলায় বিক্রি হচ্ছে । আবার বিভিন্ন দোকান-হাট-বাজার থেকে  পাইকারী ও খুচরা দরে পলিথিন কিনে  খুচরা দোকানদাররা বিভিন্ন ক্রেতাদেরকে পণ্য সরবরাহ করছে ।আর এভাবে দিনে দিনে পলিথিনের ব্যবহার বাড়ায় সরকার  নিষিদ্ধ এসব পলিথিন শহরে ও গ্রামে এমনকি বাড়ির আশে-পাশে সড়কে ড্রেনে বা ডোবায় যত্র-তত্র  সড়কের পাশে ময়লার স্তুপে পরিণত হয়ে পরিবেশ দূষণ হচ্ছে ।  

তাছাড়া যেসব জমিতে মাটির নীচে পলিথিন রয়েছে সেসব জমির মাটির উর্বরা শক্তি নষ্ট হয়ে ফলনের বিপর্যয় ঘটে ।  পরিবেশ রক্ষায় পলিথিন উৎপাদন কারখানা বন্ধ না করলে ভবিষ্যতে পরিবেশ দূষণসহ মারাত্মক হুমকিতে পড়বে জীব-বৈচিত্র । এ বিষয়ে লোকমান মিয়া, সাইফুল ইসলাম ও রনি মিয়াসহ অনেকেই জানান, প্রশাসনের নজরদারি না থাকায় দিন দিন ভৈরবে পলিথিন কারখানা বেড়ে চলেছে । আর এসব কারখানার উৎপাদিত সরকার  নিষিদ্ধ এসব পলিথিন ব্যবহারের পরে শহরে ও গ্রামে এমনকি বাড়ির আশে-পাশে সড়কে ড্রেনে বা ডোবায় যত্র-তত্র  সড়কের পাশে ময়লার স্তুপে পরিণত হয়ে পরিবেশ দূষণ হচ্ছে । তাই পরিবেশ রক্ষায় এসব পলিথিন কারখানা বন্ধের দাবী জানান তারা ।

এ বিষয়ে  মালিকদেরকে কারখানায় পাওয়া যায়নি । তবে রোজা প্যাকেজিংয়ের পরিচালক শাহিন জানান,সম্পূর্ন বৈধ কাগজ পত্র না থাকলেও তারা আযকর ও ট্রেড লাইসেন্স নিয়ে কারখানা পরিচালনা করছেন । এ বিষয়ে ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ জানান, পলিথিন কারখানাগুলো দিনের বেলা বন্ধ রেখে রাতের বেলায় উৎপাদন করা হয় । তবে এসব কারখানায় নিষিদ্ধ পলিথিন বন্ধে  অভিযান চালানো হবে এবং কারখানাগুলো সিলগালা করে বন্ধ করে দেওয়া হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image