• ঢাকা
  • শনিবার, ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

লালপুরে মৃৎশিল্পীদের ব্যস্ততা, ফুটে উঠছেন দেবী দূর্গা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৩৫ পিএম
ফুটে উঠছেন দেবী দূর্গা
মৃৎশিল্পীদের ব্যস্ততা

সজিবুল ইসলাম, লালপুর (নাটোর) প্রতিনিধি: কিছুদিন পরই সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গা পূজা। এ উপলক্ষে নাটোরের লালপুর উপজেলায় ৪২ টি মন্ডপে প্রতিমা তৈরিতে এখন ব্যস্ত সময় পার করছেন এখানকার মৃৎশিল্পীরা। তারা দিন-রাত পরিশ্রম করে আপন মনে নিপুণ হাতে প্রতিমা তৈরি করেছেন।

সরেজমিনে উপজেলার বিভিন্ন মন্দিরে দেখা যায়, নিখুঁতভাবে মনের মাধুরি মিশিয়ে কারিগররা ফুটিয়ে তুলেছেন দেবী দুর্গাকে। পাশাপাশি চলছে লক্ষ্মী, স্বরসতী, গণেশ ও কার্তিক, অসুর, সিংহ, মহাদেবসসহ কয়েকটি প্রতিমা তৈরির কাজ।

এসময় গোপালপুর পৌর কেন্দ্রীয় মন্দিরে প্রতিমা তৈরি কাজ করছিলেন অংকুর ভট্টাচার্য, কৌশিক ভট্টাচার্য সহ কয়েকজন। তারা বলেন, কেউ বংশ পরামপরায় এই প্রতিমা তৈরির কাজ করছে, তবে আমরা মালকারদের কাছে শিখেছি। প্রায় এক দশক ধরে শৌখিন পেশা হিসেবে প্রতিমা তৈরির কাজ করছি। আর বাকি সময় অন্য পেশায় রয়েছি। তবে পূজার মৌসুম এলেই কাজের চাপ বেড়ে যায়।

মন্দিরটির সদস্য সচিব উপল পাল বলেন, মন্দিরে পুরোদমে প্রতিমা তৈরির কাজ চলছে। দুর্গাপূজা প্রতিমায় মাটির প্রলেপ দিয়ে শুকানো হচ্ছে। রঙ আর সাজসজ্জার পর আসনে উঠবে মা।

এদিকে, উপজেলা পূজা উদযাপন পরিষদ সূত্রে জানা যায়, এবার উপজেলার ১০ ইউনিয়ন ও একটি পৌরসভায় ৪২টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজা উদযাপন করা হবে। সর্বোচ্চ গোপালপুর পৌরসভা, লালপুর সদর, ওয়ালিয়া, দুড়দুড়িয়া ইউনিয়নে ৬ টি মন্ডপে পূজা হবে।

এ বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের লালপুর উপজেলা শাখার আহবায়ক বিমলেন্দু কর বলেন, দুর্গাপূজা সামনে রেখে প্রতিটি মণ্ডপে পরিষ্কার-পরিচ্ছন্নসহ সাজসজ্জা ও প্রতিমা নির্মানের কাজ এগিয়ে চলেছে। প্রতিটি মন্ডপে প্রশাসনের পাশাপাশি নিজেদের মধ্যে থেকে নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে।
লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোনোয়ারুজ্জামান বলেন, পূজায় অপ্রীতিকর ঘটনা এড়াতে প্রতিটা মন্দিরেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। দেবী বিসর্জন পর্যন্ত সার্বক্ষণিক প্রশাসনিক নজরদারি থাকবে। আশা করছি, কোন অপ্রীতিকর ঘটনা ঘটবে না।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image