• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

এনইউবিটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২১ ফেরুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৩২ পিএম
জাতি হিসেবে আমরাই ভাষার জন্য রক্ত দিয়েছি
নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনা

নিউজ ডেস্ক:   আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস উপলক্ষে নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনায় (এনইউবিটিকে) এক আলোচনা সভা ও দোয়ার আয়োজন করা হয়। সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের আমেরিকান কর্ণার মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রসাশনিক উপদেষ্টা এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের প্রফেসর এটিএম জহিরউদ্দিন।

এনইউবিটি খুলনার রেজিস্ট্রার ড. মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন এনইউবিটি খুলনার ইংরেজি বিভাগের উপদেষ্টা ও খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রফেসর ড. শাহজাহান কবির। অনুষ্ঠানে বক্তারা বলেন, “ভাষার সাথে স্বাধীনতা জড়িত। পৃথিবীর একমাত্র জাতি হিসেবে আমরাই ভাষার জন্য রক্ত দিয়েছি। যার কারণেই পৃথিবীতে আজ মাতৃভাষার জন্য আলাদা একটি দিবস ঘোষণা করা হয়েছে।”

বক্তারা আরো বলেন, “নিজ মাতৃভাষায় সবকিছু করা আমাদের অধিকার। মাতৃভাষার জন্য ধর্মও কোনো বাড়াবাড়ি করেনি। কিন্তু অত্যন্ত দুঃখের সাথে বলতে হয়, মাতৃভাষায়ও আমরা দক্ষতা অর্জন করতে পারছি না, আবার আন্তর্জাতিক ভাষায়ও দক্ষতা অর্জন করতে পারছি না।” মাতৃভাষার চর্চা বৃদ্ধি ও শুদ্ধভাবে বাংলা ভাষা চর্চার মাধ্যমে জাতিকে উত্তোরোক্তর সমৃদ্ধ করার আশাবাদও ব্যক্ত করেন বক্তারা।

এনইউবিটি খুলনার সাংবাদিকতা ও গণযোগাযোগ বিভাগের প্রভাষক মো. মতিউর রহমানে সঞ্চালনায় এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে বাংলা ভাষার ইতিহাস নিয়ে স্বরচিত পুঁথি পাঠ করে শোনান মো. মতিউর রহমান।

ঢাকানিউজ২৪.কম /

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image