• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেউলিয়া যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৫২ এএম
দেউলিয়া যুক্তরাষ্ট্রের
সিলিকন ভ্যালি ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি) মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে গেছে। শুক্রবার (১০ মার্চ) স্থানীয় সময় সকালে এ ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রের আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতার ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ঘটনা এটি।

মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার নিউইয়র্কের নিউ স্টক এক্সচেঞ্জে এসভিবি ফিন্যান্সিয়াল গ্রুপের একটি চার্ট দেখানো হয়েছে। সেখানে দেখা যায়, এসভিবি গ্রুপ তাদের শেয়ার বাড়িয়েছে। তার আগে ভেঞ্চার ক্যাপিটালিস্টরা তাদের প্রিমার্কেট ট্রেডিং বন্ধ করে দিয়েছিলেন। অন্যদিকে কোম্পানিগুলো তাদের অর্থ তুলে নেয়। ফলে ব্যাংকিং খাতে তারল্য সৃষ্টি হয়।

আর্থিক প্রতিষ্ঠানগুলোর তদারককারী সরকারি সংস্থা এফডিআইসি (ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন) বলেছে, বিমা করা আমানতকারীরা আগামী সোমবার (১৩ মার্চ) সকালের মধ্যে বিমাকৃত আমানত ফেরত পাবেন। এছাড়া বিমাহীন আমানতকারীদের আগামী সপ্তাহের মধ্যে লভ্যাংশ দেয়া হবে।

এ ব্যাপারে মন্তব্যের জন্য যোগাযোগ করা হলে এসভিবি গ্রুপ কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলে সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে।

২০০৮ সালের ২৬ সেপ্টেম্বর ‘ওয়াশিংটন মিউচুয়াল ব্যাংক’ বন্ধের ঘটনাটিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় আর্থিক প্রতিষ্ঠানে ব্যর্থতা হিসেবে দেখা হয়।

যেভাবে ঘটল এ ঘটনা

মূলত গত বুধবার (৮ মার্চ) ব্যাংকটির চাকা বন্ধের উপক্রম হয়। এসভিবি ঘোষণা দেয়, লোকসানের কারণে বড় সংখ্যক শেয়ার বিক্রি করা হয়েছে। এমনকি বলা হয়, ব্যালেন্স শিটে ঘাটতি মোকাবিলায় নতুন করে আরও ২২৫ কোটি ডলারের শেয়ার বিক্রি করা হতে পারে। এর পরই ভেনচার ক্যাপিটাল কোম্পানিগুলোর মাঝে তোড়জোড় দেখা দেয়। তারা দ্রুত ব্যাংক থেকে টাকা তুলে নিতে শুরু করে। এরপর শুক্রবার সকালে এসভিবি তাদের শেয়ার বন্ধ করে দেয়।

বেটার মার্কেটের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেনিস এম কেলেহার বলেছেন, এসভিবির অবস্থার এত দ্রুত অবনতি হয়েছিল যে এটি আর পাঁচ ঘণ্টাও টিকে থাকার অবস্থায় ছিল না। কারণ আমানতকারীরা আতঙ্কিত হয়ে ব্যাংক থেকে সমস্ত টাকা তুলে নিচ্ছিলেন। ফলে ব্যাংকটি মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দেউলিয়া হয়ে যায়।

শুক্রবার সকালে সিলিকন ভ্যালি ব্যাংকের শেয়ার বেচাকেনা বন্ধের পাশাপাশি ‘ফার্স্ট রিপাবলিক’, ‘প্যাকওয়েস্ট ব্যানকর্প’ ও ‘সিগনেচার ব্যাংক’র শেয়ার বেচাকেনা সাময়িক স্থগিত করা হয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image