• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জার্মানি কি ইউক্রেনে যুদ্ধরত একটি পক্ষ হয়ে পড়ছে?


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:২৩ পিএম
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস দীর্ঘ দ্বিধা-দ্বন্দ্ব
লেপার্ড-২ যুদ্ধট্যাংক

নিউজ ডেস্ক:  জার্মানি ইউক্রেনকে ট্যাংক সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞদের অনেকে তাই প্রশ্ন তুলছেন বিষয়টি রাশিয়ার সঙ্গে ইউক্রেনের সংঘাতে জার্মানিকে একটি পক্ষ করে তুলেছে কিনা।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস দীর্ঘ দ্বিধা-দ্বন্দ্বের পর গত সপ্তাহে ইউক্রেনে লেপার্ড-২ যুদ্ধট্যাংক পাঠানোর সিদ্ধান্ত নেওয়ার পর রুশ সরকারের কাছ থেকে দ্রুত প্রতিক্রিয়া আসে।

"জোট (ন্যাটো) বা ইউরোপীয় দেশগুলো ও মার্কিন যুক্তরাষ্ট্র যা কিছু করছে, সেটা সংঘাতের সাথে সরাসরি জড়িত হিসাবে মস্কোর কাছে বিবেচিত হবে,” বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ কথা বলেন।

মস্কোর দিক থেকে অভিযোগ উত্থাপিত হবে যে জার্মানি এখন ইউক্রেনের যুদ্ধে সরাসরি পক্ষ; অথচ এমন পরিস্থিতি এড়ানোর চেষ্টা করছিলেন শলৎস। শেষ পর্যন্ত তিনি তা এড়াতে পারলেন না।

বুধবার (১ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম জেডডিএফের সঙ্গে আলাপকালে শলৎস রাশিয়ার সঙ্গে যুদ্ধে জার্মানি সরাসরি জড়িত এমন ব্যাখ্যা প্রত্যাখ্যান করে বলেন, "না, একেবারেই না। রাশিয়া ও ন্যাটোর মধ্যে কোনো যুদ্ধ হওয়া উচিত নয়।”

তবে ইউক্রেনে জার্মানির অস্ত্র সরবরাহ ও ইউক্রেনীয় সৈন্যদের প্রশিক্ষণ দেয়ার পর জার্মানি রাশিয়ার রোষের মুখে পড়তে পারে - এমন উদ্বেগ রয়েছে।

অন্যদিকে জার্মান বিশেষজ্ঞরাও দাবি করেছেন যে, রাশিয়াই একমাত্র দেশ যারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে।

তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অস্ত্র সরবরাহের বিষয়টা কীভাবে দেখছেন এবং এর প্রতিক্রিয়া তিনি কীভাবে জানাতে পারেন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image