• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইরানে শীর্ষ ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৪৫ পিএম
অ্যাসেম্বলি অব এক্সপার্টসের অন্যতম সদস্য ছিলেন
আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি

নিউজ ডেস্ক:  ইরানে শীর্ষ ধর্মীয় নেতাকে গুলি করে হত্যা ইরানের শীর্ষ শিয়া ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানিকে (৭৫) গুলি করে হত্যা করা হয়েছে। বুধবার (২৬ এপ্রিল) দেশটির উত্তরাঞ্চলের মাজানদারান প্রদেশের বাবুলসার শহরের একটি ব্যাংকে এ ঘটনা ঘটে।

ইরানের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমের বরাতে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
 
নিহত আয়াতুল্লাহ আব্বাস আলি সোলেইমানি ইরানের অ্যাসেম্বলি অব এক্সপার্টসের অন্যতম সদস্য ছিলেন। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা কে হবেন, তা বাছাই করেন এ অ্যাসেম্বলির সদস্যরা।
 
মাজানদারান প্রদেশের গভর্নর বলেন, হামলাকারী ব্যাংকের একজন নিরাপত্তা প্রহরী। তাকে গ্রেফতার করা হয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি।
 
অ্যাসেম্বলি অব এক্সপার্টসের সদস্যরা ইরানের সুপ্রিম নেতাকে নিয়োগ দিয়ে থাকেন। এ কমিটি সুপ্রিম নেতার কার্যক্রম পর্যবেক্ষণ করে থাকে এবং তাকে ধর্মীয় বিধান অনুযায়ী মূল্যায়ন করে থাকে। এর সদস্য সংখ্যা ৮৮ জন। তাদেরই একজন ছিলেন আয়াতুল্লাহ সোলেইমানি।
 
তিনি বর্তমান সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির ব্যক্তিগত প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৭ বছর দায়িত্ব পালনের পর ২০১৯ সালে তিনি অবসরে যান।
 
বিবিসির ফারসি বিভাগের পারহাম ঘোবাদি বলেন, ‘সোলেইমানি কট্টরপন্থি ছিলেন। সবজায়গায় তিনি লিঙ্গ বিভাজনমূলক বক্তব্য দিতেন। এমনকি কর্মক্ষেত্রে গিয়েও।’
 
তিনি বলেন, বুধবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে বাবুলসার ব্যাংক বেলিতে ব্যক্তিগত কাজে গিয়েছিলেন তিনি। এ সময়ই তার ওপর হামলা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image