• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নারীর ক্ষমতায়নের আহ্বান সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৭ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৪ পিএম
নারী, ক্ষমতায়ন, আহ্বান
বিএনপিএস কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সংঘঠনের নেতৃবৃন্দ

নিজস্ব প্রতিবেদক

টেকশই উন্নয়ন নিশ্চিত করতে নারীর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতি‌নি‌ধিরা।

তারা বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত আলোচনা সভায় নারীর প্রতি সব ধরনের সহিংসতা-বৈষম্যের অবসান ও আর্থিক সক্ষমতা অর্জনে সমন্বিত পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করেছেন।

বৃহস্পতিবার রায়ের বাজারস্থ বিএনপিএস কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভা শেষে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রাপ্ত ২০ জন ক্ষুদ্র নারী ব্যবসায়ীর হাতে নগদ আর্থিক সহায়তকা তুলে দেওয়া হয়।

সভায় বক্তারা বলেন, নারীর পিছিয়ে পড়ার আর সুযোগ নেই। এখন নারীদের সামনে এগিয়ে যাওয়ার সময়। সব ক্ষেত্রে নারীরা প্রতিনিধিত্ব করছে। নতুন নতুন চ্যালেঞ্জিং পেশায় যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী নারীকে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সুযোগ তৈরি করে দেওয়ার জন্য সবাইকে কাজ করতে হবে। একটি সুস্থ ও সুন্দর সমাজ বিনির্মাণে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে নারী-পুরুষ, ধনী-গরীব পরস্পরের প্রতি সহনশীল হওয়ার আহ্বান জানান তারা।

সভায় জানানো হয়, বিএনপিএস ১৯৮৬ সাল থেকে নারীর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নে কাজ করছে। এর অংশ হিসেবে রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি ও হাজারীবাগ থানায় নারী দলের সদস্যদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দিয়ে আসছে। যাদেরকে প্রশিক্ষণ শেষে আর্থিক সহায়তাও দেওয়া হচ্ছে। এই কর্মসূচির মাধ্যমে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ঘটবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

বিএনপিএসের ঢাকা পশ্চিম কেন্দ্রের ব্যবস্থাপক মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন ঢাকা জেলা সমাজ সেবা কর্মকর্তা জহির উদ্দিন, সাভার সমাজ সেবা কর্মকর্তা মো. শিবলী জামান, বিএনপিএস মাইক্রোফিন্যান্স ট্রাস্টের অপারেশন কো-অর্ডিনেটর মো. রাশেদুল ইসলাম ও কমিউনিটি কর্মকর্তা করিমুন্নেছা আকন্দ প্রমূখ।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image