• ঢাকা
  • শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৬ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:০৭ এএম
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক  পঙ্কজ ভট্টাচার্য
কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা

নিউজ ডেস্ক:  হাজারো মানুষ ফুলেল শ্রদ্ধা আর ভালোবাসায় ঐক্য ন্যাপের সভাপতি ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্যকে চিরবিদায় জানিয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন ও রাষ্ট্রীয় মর্যাদা প্রদান শেষে রাজধানীর পোস্তগোলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় বর্ষীয়ান এ রাজনীতিকের।

রাজধানীর শমরিতা হাসপাতালের হিমঘর থেকে পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ বিকেল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়। মরদেহের কফিন প্রথমে ঐক্য ন্যাপ ও পরে জাতীয় পতাকায় মুড়ে দেওয়া হয়। ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদা হিসেবে গার্ড অব অনার প্রদান করা হয়। এ সময় ডিএমপির চৌকস দল বিউগলে করুণ সুর তোলে। অশ্রুসজল হয়ে ওঠেন প্রয়াত নেতার স্বজন ও রাজনৈতিক সহযোদ্ধারা।

শ্রদ্ধা নিবেদন পর্বের শুরুতে পরিবারের পক্ষ থেকে সংক্ষিপ্ত বক্তব্য দেন পঙ্কজ ভট্টাচার্যের শ্যালিকা মৌসুমী পুরকায়স্থ। তিনি বর্ণাঢ্য রাজনৈতিক ও কর্মজীবনের কথা স্মরণ করে পঙ্কজ ভট্টাচার্যের আত্মার শান্তি কামনায় সবাইকে প্রার্থনা করার আহ্বান জানান।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে দলের কেন্দ্রীয় নেতারা মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ। পরে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীও ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে তথ্যমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘লোভ-লালসার ঊর্ধ্বে থাকা আজীবন সংগ্রামী রাজনীতিবিদ ছিলেন পঙ্কজ ভট্টাচার্য। তিনি পদ-পদবির পেছনে ছোটেননি, রাজনীতিকেই ব্রত হিসেবে নিয়েছিলেন। তাঁর মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে শূন্যতা তৈরি হয়েছে। পঙ্কজ ভট্টাচার্য ভাষা সংগ্রাম থেকে মুক্তিযুদ্ধ ও সব গণআন্দোলনে অংশ নিয়েছেন। তাঁর রাজনৈতিক জীবন থেকে আমাদের অনেক কিছু শেখার রয়েছে।’

বিএনপির পক্ষে দলের ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের নেতৃত্বে কেন্দ্রীয় নেতারা শ্রদ্ধা জানান। এর পর শ্রদ্ধা জানান গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, কমিউনিস্ট কেন্দ্রের আহ্বায়ক ডা. ওয়াজেদুল ইসলাম খান, যুগ্ম আহ্বায়ক ডা. অসীত বরণ রায়, গণআজাদী লীগের সভাপতি এস কে সিকদার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাৎ হোসেনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

এ ছাড়া পঙ্কজ ভট্টাচার্যের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি ঊষাতন তালুকদার, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম, জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারওয়ার আলী, সম্মিলিত সামাজিক আন্দোলনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

শ্রদ্ধা নিবেদন শেষে সন্ধ্যা ৬টার পর মরদেহ নিয়ে যাওয়া হয় পোস্তগোলার মহাশ্মশানে। সেখানে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে তাঁর শেষকৃত্য করা হয়।

গত রোববার রাতে রাজধানীর পান্থপথের হেলথ অ্যান্ড হোপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান পঙ্কজ ভট্টাচার্য। ৮৪ বছর বয়সী এ রাজনীতিক বেশ কিছুদিন ধরে নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। গত ১৭ এপ্রিল বাসায় শারীরিক অবস্থার অবনতি হলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। গত শনিবার থেকে পঙ্কজ ভট্টাচার্যকে লাইফ সাপোর্টে রাখা হয়।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image