• ঢাকা
  • রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৭ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

জন্মের পরই দেয়া হবে এনআইডি : মন্ত্রিপরিষদ সচিব


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৫৪ পিএম
জন্মের পরই এনআইডির অনুমোদন
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম

নিউজ ডেস্ক : ‘জাতীয় পরিচয়পত্র নিবন্ধন আইন, ২০২২’ এর খসড়ায় জন্মের পরই জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার বিধান রেখে শর্ত সাপেক্ষে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সেইসঙ্গে এ আইন অনুযায়ী এনআইডি সেবা নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে চলে যাবে। 

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ আইন অনুমোদন দেয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক হয়।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি বলেন, ২০১০ সালের আইন অনুযায়ী এটা নির্বাচন কমিশনের কাছে ছিল। এখন এটা সুরক্ষা সেবা বিভাগের কাছে নিয়ে আসা হচ্ছে।

আগের আইনে ৩২টি ধারা রয়েছে। নতুন আইনে সেটা থেকে কমিয়ে ১৫টি করা হয়েছে। নতুন আইনটি আগের আইনের কাছাকাছি রাখতে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বসে আইনটি পর্যালোচনা করতে বলা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, জন্মের পরপরই এখন সব নাগরিক জাতীয় পরিচয় পত্র বা এনআইডি পাবে। বাংলাদেশ নির্বাচন কমিশন ইচ্ছা করলে এনআইডি থেকে তথ্য নিয়ে ভোটার কার্য পরিচালনা করতে পারবে।

তিনি বলেন, এখন ইউনিক আইডিতে সব নিবন্ধন আনা হচ্ছে। জন্ম বা ভোটার আইডিগুলো একটি আইডিতে নিবন্ধিত হবে। আইনটির গেজেট প্রকাশ না হওয়া পর্যন্ত বর্তমান নিয়ম অনুযায়ী চলবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image