• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীনকে ইরানে ৪০০০ কোটি ডলার বিনিয়োগের আহ্বান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৯ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৫৫ এএম
‌বি‌নিয়োগ, ইরান, চীন

আর্ন্তজা‌তিক ডেস্ক

ইরানের তেল খাতে ৪ হাজার কোটি ডলার বিনিয়োগ করার জন্য চীনের প্রতি আহ্বান জানিয়েছে তেহরান।

ইরানের তেলমন্ত্রী আহমাদ আসাদজাদে বলেছেন, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সাম্প্রতিক বেইজিং সফরে এ প্রস্তাব দেওয়া হয়েছে। খবর তাসনিম নিউজের।

তিনি আরও বলেছেন, তেল ও গ্যাসের ভাণ্ডারের ওপর দাঁড়িয়ে আছে ইরান। ইরানের এই সেক্টরে বিনিয়োগের জন্য চীনের সামনে একগুচ্ছ প্রস্তাবনা তুলে ধরা হয়েছে।

তেলমন্ত্রী বলেন, চীনকে যেসব প্রস্তাব দেয়া হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে মিথানল থেকে ওলেফিন উৎপাদনের বেশ কয়েকটি ইউনিট তৈরি এবং দক্ষিণ ইরানে কয়েকটি তেল শোধনাগার নির্মাণ।

আহমাদ আসাদজাদে বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, চীন মনে করে আমাদের দেশের ওপর আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা সত্ত্বেও এদেশে বিনিয়োগ করতে তাদের কোনো বাধা নেই।

চীনা বিনিয়োগের বাইরেও তার দেশের তেল খাতের উন্নয়নে বেইজিং ২ হাজার কোটি ডলারের অর্থনৈতিক প্যাকেজ দেবে বলে তেহরান আশা করছে।

সম্প্রতি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি চীন সফর করেন। তিন দিনব্যাপী ওই সফরে দু’দেশের মধ্যে অর্থনৈতিক ও জ্বালানি খাতে সহযোগিতাসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতামূলক বেশ কিছু চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

২০ বছরেরও বেশি সময়ের মধ্যে এটি ছিল ইরানের কোনো প্রেসিডেন্টের প্রথম বেইংজিং সফর। প্রেসিডেন্ট রায়িসি তেহরানে ফিরে তার সফরকে অত্যন্ত ফলপ্রসূ বলে ঘোষণা করেছেন।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image