• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আখাউড়ায় পাওয়া গেল ৭০০ বছরের পুরনো প্রদীপ প্রজ্জ্বলনের পাত্র


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৫৩ পিএম
৭০০ বছরের পুরনো
পুরনো প্রদীপ প্রজ্জ্বলনের পাত্র

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিঃ ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার  টানপাড়া গ্রামে গাছের চারা রোপন করতে  মাটি খুঁড়ার সময় প্রায় ৭০০ বছরের পুরানো দুটি প্রদীপ প্রজ্জ্বলনের পাত্র পাওয়া যায়। ছাই বর্ণের  প্রতিটি পাত্রের ওজন প্রায় ৪০০ গ্রাম। এলাকাবাসীর  ধারনা করছেন পাত্র দুটি মৃত্তিকা যুগের।

টানপাড়া গ্রামের সংগীত শিক্ষক আশারুল ইসলাম সোমবার সকালের দিকে বাড়ির আঙ্গিনায়  ফলজ গাছের চারা রোপন করতে প্রায় এক দেড় ফুট মাটি খুঁড়তেই মাটির এই দুটি পাত্র দেখা যায়। পরে অক্ষত অবস্থায় মাটির নিচ থেকে পাত্র দুটি উত্তোলন করা হয়। খবর পেয়ে স্থানীয় লোকজন পাত্র দুটি দেখতে আমার বাড়িতে ভীড় করে।

এসময় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজন এগুলো প্রদীপ প্রজ্জ্বলনের পাত্র বলে নিশ্চিত করে। এর আগেও মাটি খুঁড়তে গিয়ে মাটির তৈরি নানা ধরনের জিনিষপত্রের টুকরো পাওয়া যায়। তবে এবারই প্রথম অক্ষত অবস্থায় দুটি পাত্র পাওয়া যায়।

তিনি আরও জানান, আমার দাদা ও দাদীর কাছে শুনেছি  তিতাস নদীর তীরের এই এলাকায় একসময় হিন্দু কুমার সম্পদায়ের লোকজন বসবাস করতো।  হয়তো কোনো একসময় এলাকাটি কালের গর্ভে বিলীন হয়ে যায়। আবার এলাকাটি জঙ্গলে রূপ নেয়। পরে সেই জঙ্গল পরিষ্কার করে মানুষ আবারো বসবাস শুরু করে। আমার ধারনা এই এলাকায় সন্ধান করলে এইরকম আরো পুরাতন জিনিষ পাওয়া যাবে।

ঢাকানিউজ২৪.কম / মনিরুজ্জামান মনির/কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image