• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বার্সেলোনার নতুন কোচ জাভিকে শুভকামনা মেসির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৯ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০২:৫৭ পিএম
নতুন কোচ হিসেবে জাভি হার্নান্দেজ
জাভিকে শুভেচ্ছা মেসির

ডেস্ক রিপোর্টার: বার্সেলোনার নতুন কোচ হিসেবে জাভি হার্নান্দেজ আনুষ্ঠানিকভাবে (৮ নভেম্বর) দায়িত্ব গ্রহণ করেছেন। ক্লাব ফুটবলের অন্যতম তারকা এই মিডফিল্ডার ক্যারিয়ারের প্রায় পুরোটা সময়ই বার্সেলোনায় কাটিয়েছেন। সুযোগ হলে এই ক্লাবেই আবারো ফিরে আসবেন বলে বার্সা ছেড়ে যাবার সময় ইঙ্গিতও দিয়ে গিয়েছিলেন তিনি। আর সেটাই বাস্তবে রূপ নিল।

ক্যাম্প ন্যুতে নিজেদের প্রিয় একজন ব্যক্তিকে স্বাগত জানাতে প্রায় ১০হাজার সমর্থক উপস্থিত ছিলেন। ৪২ বছর বয়সী জাভিকে নিয়ে বার্সা সভাপতি হুয়ান লাপোর্তা যখন মাঠে প্রবেশ করেন তখন সমর্থকদের ‘জাভি, জাভি’ চিৎকারই প্রমান করে কতটা জনপ্রিয় সে। এই ক্লাবের হয়ে খেলোয়াড় হিসেবে জিতেছেন আটটি লা লিগা, চারটি চ্যাম্পিয়ন্স লিগ ও তিনটি কোপা ডেল রে শিরোপা।

ক্লাবের আরেক প্রাণভোমরা লিওনেল মেসিও এখন আর কাতালান শিবিরে নেই। মেসিকে দলে পেলে বিষয়টি আরো আনন্দদায়ক হতো কিনা এমন প্রশ্নের উত্তরে জাভি অকপটেই স্বীকার করেছেন, ‘অবশ্যই। একইসাথে রোনালদিনহো ও ইতোর কথাও বলতে হয়। লিও আমাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছে। আমিও তাকে পিএসজিতে শুভকামনা জানিয়েছি। এই ক্লাবের ইতিহাসে সে অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু এখন সে চলে গেছে, আমার হাতে এখন যে খেলোয়াড়রা রয়েছে তাদের নিয়ে কাজ করতে হবে। বার্সা সভাপতি লাপোর্তা বলেছেন, ‘আজকের দিনটা বার্সেলোনার জন্য একটি ঐতিহাসিক দিন।

এমন একটি সময় জাভি বার্সেলোনার হাল ধরেছেন যখন সবদিক থেকেই ক্লাবটির ক্রান্তিকাল চলছে। করোনার কারনে আর্থিক ক্ষতি প্রায় ১.১৬ বিলিয়ন ইউরো ছুঁয়েছে। মেসির মত তারকাকে হারিয়ে এখন নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখাই কঠিন হয়ে পড়েছে। কিন্তু কোচ হিসেবে প্রথমবারের মত সংবাদ সম্মেলনে এসেই জাভি জানিয়ে দিয়েছেন আইন ও নিয়মনীতির প্রতি সবাইকে দৃষ্টি দিতে হবে সর্বাগ্রে। জাভির কাছে এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। এ সম্পর্কে তিনি বলেন, আমার কাছে সবার আগে গুরুত্বপূর্ণ হচ্ছে দলের মধ্যে আইনের শাসন প্রতিষ্ঠা করা। একে অপরের প্রতি শ্রদ্ধা, ভাল ব্যবহার, একনিষ্ঠতা এই নীতিগুলো থাকতে হবে। এটা না থাকলে একটি দল হিসেবে সামনে এগিয়ে যাওয়া কঠিন। এরপর মাঠের কৌশল নিয়ে চিন্তা করতে হবে।

বর্তমানে বার্সেলোনা লা লিগায় নবম স্থানে রয়েছে। খুব শিগগিরই তেমন কোন তারকাকে দলে ভেড়ানোর সম্ভাবনাও নেই। জাভি বলেন, আমি জানি সময়টা বেশ কঠিন। আর্থিকভাবে ও মাঠের পারফরমেন্স, উভয় দিক থেকেই আমরা পিছিয়ে আছি। কিন্তু আমি তারপরেও খেলোয়াড়দের বলবো নিজেকের মানটাকে ধরে রাখতে। কারন আমরা বার্সা, বিশ্বের অন্যতম সেরা ক্লাব।

প্রথমদিনই খেলোয়াড়দের প্রতি এই ধরনের বার্তা ছুঁড়ে দেবার অর্থ জাভি কি একটু বেশী কঠিন হয়ে যাচ্ছেন কিনা, এমন প্রশ্নের উত্তরে স্প্যানিশ এই তারকা বলেছেন, ‘এখানে আসলে কঠোরতার বিষয় বলে কিছু নেই। আমি আইন মানার পক্ষে এবং এটা সবাইকে মানতে হবে। ড্রেসিং রুমে আমরা যখন সবাই একইভাবে সবকিছু মেনে চলবো তখন স্বাভাবিক ভাবেই সব পাল্টে যাবে। কিন্তু শৃঙ্খলা না থাকলে কোন কিছুই সঠিকভাবে করা যাবেনা।

অনেকেই ধারণা করছেন ক্লাবের অন্যতম সফল কোচ পেপ গার্দিওলার পদাঙ্ক অনুসরণ করবেন কিনা জাভি। এ সম্পর্কে তিনি বলেছেন, ‘গার্দিওলার সাথে আমার তুলনা করাটাই আমার কাছে জয়ের সমান। বার্সেলোনার জন্য তিনি জীবনের সবকিছু দিয়ে দিয়েছেন। আমার দৃষ্টিতে তিনিই বিশ্বের সেরা কোচ।

বর্তমান দলে ফরাসি ফরোয়ার্ড ওসমানে ডেম্বেলেকেই সেরা মানছেন জাভি। সাম্প্রতিক সময়ে বেশ কিছু ইনজুরির সমস্যায় ভুগছেন ডেম্বেলে। আগামী গ্রীষ্মে তার সাথে চুক্তিও শেষ হয়ে যাবে কাতালান জায়ান্টদের। জাভি বলেন, ‘এই পজিশনে ডেম্বেলেই সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমান করতে পারেন। কিন্তু আমাদের তার কাছ থেকে সেটা আদায় করে নিতে হবে। যদিও সবকিছুই তার মানসিকতা ও সামর্থ্যরে উপর নির্ভর করছে।

জেরার্ড পিকে, জোর্দি আলবা, সার্জিও বাসকুয়েটসদের মত অভিজ্ঞ খেলোয়াড়দের সাথে কাজ করারও সুযোগ পাচ্ছেন। যাদের সাথে একসময় মাঠে খেলেছেন আজ তাদেরই পরিচালনার দায়িত্ব পেয়েছেন। আর তাই সাবেক সতীর্থদের উপর সবদিক থেকেই ভরসা করতে চাইছেন জাভি। একে অপরের সাথে দীর্ঘদিনের পরিচয়টাও এখানে কাজে আসবে। এটাকে বাড়তি সুবিধা হিসেবেই মানছেন জাভি।  

২০১৯ সালে খেলোয়াড়ী জীবন শেষে কাতারের আল সাদ ক্লাবের দায়িত্ব নিয়েচিলেন জাভি। ঐ সময় ব্রাজিল জাতীয় দলের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন বলে জাভি প্রকাশ করেছেন। কারন তার স্বপ্ন ছিল বার্সেলোনায় ফিরে আসার। এই মুহূর্তে জাভির মূল লক্ষ্য লা লিগায় শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা নিশ্চি করা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image