• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বসন্ত ও ভালোবাসা দিবসে সেজে উঠেছে ফুলের দোকান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:১৫ পিএম
বসন্ত ও ভালোবাসা দিবসে সেজে উঠেছে
ফুল

গৌতম চন্দ্র বর্মন, ঠাকুরগাঁও প্রতিনিধিঃ রাত পোহালেই বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে। আর তার আগে নানা রঙের, বাহারি গোলাপে সেজে উঠেছে শহরের প্রতিটি ফুলের দোকান। আর এ প্রকৃতিকে রাঙাতে ব্যস্ত পলাশ, শিমুল আর কৃষ্ণচূড়া;  কচি সবুজ পাতা, বাহারি ফুলেরা বসন্তের রঙে রাঙিন করে তুলেছে প্রকৃতি। সেই রঙে কোকিলও মাতিয়ে তুলেছে কুহু-কুহু- সুরবীণায়। পহেলা ফাল্গুন।

জীবনে আর একটি বসন্তের আগমন। বাংলা প্রকৃতিতে এসেছে ঋতুরাজ বসন্তের প্রথম মাস। ‘আহা, আজি এ বসন্তে/ কত ফুল ফোটে/ কত বাঁশি বাজে/ কত পাখি গায়...।বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে সামনে রেখে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈলে ফুল ব্যবসায়ীদের ব্যস্ততা বেড়েছে।কয়েক বছর ধরে ১৩ ও ১৪ ফেব্রুয়ারিকে ফুল বাণিজ্যের সবচেয়ে বড় সুযোগ হিসেবে ধরে নিয়েছেন ব্যবসায়ীরা। পাশাপাশি ২১ ফেব্রুয়ারি রয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। পহেলা ফাল্গুনে খেপায় তাজা ফুল গুঁজেনি এমন তরুণী খুঁজে পাওয়া দুষ্কর।

আবার বিশ্ব ভালোবাসা দিবসে প্রিয়জনকে ফুলেল ভালোবাসায় ছুঁয়ে দিতে মরিয়া হয়ে ওঠে সবাই। তাই এ দু’দিনে ফুল বিক্রির হার বছরের যে কোনো সময়ের চেয়ে অনেক বেশি। বসন্তের প্রথম দিন, ভালোবাসা দিবস এবং মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ফুলের সর্বাধিক চাহিদা থাকে। একই মাসে মাত্র এক সপ্তাহের ব্যবধানে বড় তিনটি দিবস হওয়ায় ব্যবসায়ীরাও বিশাল প্রস্তুতি নিয়ে থাকেন। এ দু’দিনে কয়েক লক্ষ টাকার ফুল বাণিজ্য হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।সরেজমিনে দেখা গেছে, উপজেলা শহরের বিভিন্ন বাজার, সড়কের মোড় আবাসিক এলাকায় টাটকা ফুল নিয়ে বসেছেন মৌসুমী ফুল ব্যবসায়ীরা।

জানা গেছে, বসন্তবরণ ও ভালোবাসা দিবসকে ঘিরে রাণীশংকৈলে ফুলের চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। সারা বছর টুকটাক করে ফুলের ব্যবসা চললেও ব্যবসা জমজমাট হয় পয়লা ফাল্গুন ও ভালোবাসা দিবসে। সব মিলিয়ে দেখা গেছে পাইকার, বাগান মালিক ও ব্যবসায়ীরা ফুল নিয়ে বাড়তি বিক্রি ও বাড়তি আয়ের জন্য ব্যস্ত রয়েছেন।

কয়েক বছর আগেও ফুলের এমন কদর ছিল না। সময় পল্টানোর সঙ্গে সঙ্গে এখন সর্বত্রই ফুলের কদর বেড়েছে। ব্যবসায়ীরা লাল গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, কসমস, ডালিয়া, টিউলিপ, কালো গোলাপ, ঝুমকা লতা, গাজানিয়া, চন্দ্রমল্লিকাসহ বিভিন্ন ফুলের পসরা সাজিয়ে বসে আছেন।পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস ছাড়াও সামনে রয়েছে একুশে ফেব্রুয়ারি। এই ৩টি দিবসকে সামনে রেখে বাগান মালিক ও ব্যবসায়ীদের দম ফেলার ফুসরত নেই।ফুল ব্যবসায়ী বাবু জানান, এবার বসন্তের প্রথম দিনই ভালোবাসা দিবস। এ কারণে ফুলের চাহিদা বেশি। বিক্রিও হচ্ছে ভালো দামে। বসন্ত ও ভালোবাসা দিবসে প্রতিটি গোলাপ মানভেদে ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image