• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

চীন-যুক্তরাষ্ট্র একসঙ্গে থাকার উপায় খুঁজতে হবে: শি জিনপিং


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৭ এএম
চীন পরস্পরকে সম্মান দিতে, শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে
শি জিনপিং

নিউজ ডেস্ক:   চীন ও যুক্তরাষ্ট্রকে বিশ্বশান্তি ও উন্নয়ন রক্ষায় অবশ্যই একসঙ্গে থাকার উপায় খুঁজে বের করতে হবে। তৃতীয় মেয়াদে কংগ্রেসের ক্ষমতায় আসার পর এমন মন্তব্য করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। গতকাল বৃহস্পতিবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়। খবর এএফপির।

চীন ও যুক্তরাষ্ট্রকে সাম্প্রতিক বছরগুলোতে স্বশাসিত তাইওয়ানের ওপর বেইজিংয়ের আগ্রাসন থেকে শুরু করে হংকংয়ে চীনের দমনপীড়ন ও জিনজিয়াংয়ে মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে মুখোমুখি অবস্থানে দাঁড়াতে দেখা যায়। এ ছাড়া ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জন্য কূটনৈতিক সমর্থন দেওয়ায় বেইজিংকে অভিযুক্ত করে ওয়াশিংটন। গত রোববার কমিউনিস্ট পার্টির কংগ্রেস শেষে চীনের নেতা হিসেবে শিকে আরও পাঁচ বছরের জন্য ক্ষমতায় বসানো হয়।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি পরিবেশিত খবরে বলা হয়, যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কবিষয়ক জাতীয় কমিটির কাছে একটি অভিনন্দনপত্রে জিনপিং লিখেছেন, বিশ্ব আজ শান্তিপূর্ণ বা শান্ত নয়। প্রধান শক্তি হিসেবে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা জোরদার, বিশ্বব্যাপী স্থিতিশীলতা ও নিশ্চয়তা বৃদ্ধি এবং বিশ্বশান্তি ও উন্নয়নকে উন্নীত করতে সাহায্য করবে। 

চীন পরস্পরকে সম্মান দিতে, শান্তিপূর্ণভাবে সহাবস্থান করতে ও নতুন যুগে একসঙ্গে থাকার উপায় খুঁজে বের করতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। এটি কেবল উভয় দেশের জন্যই মঙ্গলজনক নয়, বরং গোটা বিশ্বের জন্যও ভালো হবে লিখেছেন জিনপিং।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image