• ঢাকা
  • বুধবার, ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

উন্নয়নশীল দেশগুলোতে পরিবেশবান্ধব প্রযুক্তি সরবরাহের আহ্বান শিল্পমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৬:০৭ পিএম
পরিবেশবান্ধব প্রযুক্তি
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন

ডেস্ক রিপোর্টার: শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা ইউনিডো -কে উন্নয়নশীল দেশগুলোর জন্য পরিবেশবান্ধব এবং উদ্ভাবনী প্রযুক্তি সরবরাহ করার আহ্বান জানিয়েছেন।

তিনি মঙ্গলবার অস্ট্রিয়ার ভিয়েনায় ইউনিডোর ১৯তম সাধারণ সম্মেলনের উচ্চ পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতায় এসব কথা বলেন। অন্যান্যদের মধ্যে মাদাগাস্কার, রুয়ান্ডা, কেনিয়ার রাষ্ট্রপতিগণ এবং তিউনিসিয়ার প্রধানমন্ত্রী ও জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এ সম্মেলনে অংশ নেন।

মন্ত্রী তাঁর বক্তৃতায় সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের অভূতপূর্ব শিল্প উন্নয়নের কথা তুলে ধরে বলেন, অনেকগুলো মেগা প্রকল্প বাস্তবায়ন, টেকসই শিল্প ও হাই-টেক আইটি পার্ক স্থাপন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়ন এবং রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনয়ন ইত্যাদির মাধ্যমে বাংলাদেশ সরকার অর্থনীতির কাঠামোগত পরিবর্তন ঘটাচ্ছে। তিনি  আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০৪১ সালের মধ্যে একটি জ্ঞানভিত্তিক উন্নত দেশ হওয়ার লক্ষ্যে সঠিক পথে এগিয়ে চলেছে।  
 
মন্ত্রী সদস্য রাষ্ট্রগুলোতে অন্তর্ভুক্তিমূলক এবং টেকসই শিল্প উন্নয়ন বিকাশে অবদানের জন্য ইউনিডোকে ধন্যবাদ জানান। তিনি স্বল্পোন্নত এবং উন্নয়নশীল দেশগুলোর সাথে সহযোগিতাকে আরও জোরদার করার জন্য এবং প্রযুক্তিগত সহযোগিতা, প্রযুক্তি ও জ্ঞানের হস্তান্তরের মাধ্যমে মানবিক দক্ষতা, সক্ষমতা এবং উদ্ভাবনী ক্ষমতাকে শক্তিশালী করার মাধ্যমে এবং চতুর্থ শিল্প বিপ্লব -এর সুবিধা গ্রহণ করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করার জন্য ইউনিডোকে প্রচেষ্টা বাড়ানোর আহ্বান জানান।

জলবায়ু পরিবর্তন এবং কোভিড -১৯ এর কারণে সৃষ্ট চ্যালেঞ্জসমূহের প্রেক্ষাপটে ইউনিডোর ভূমিকা আগের চেয়ে আরো বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে বলে তিনি মত প্রকাশ করেন।
 
এ বছর ইউনিডোর ১৯তম সাধারণ সম্মেলন ২৯ নভেম্বর থেকে ৩ ডিসেম্বর ২০২১ পর্যন্ত হাইব্রিড ফরম্যাটে অনুষ্ঠিত হচ্ছে। সম্মেলনে শিল্পমন্ত্রীর এর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল অংশ নিচ্ছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image