• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মোদি-বাইডেন বৈঠকে বসবেন আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:১৩ পিএম
মোদি-বাইডেন বৈঠক
মোদি-বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সোমবার ভার্চুয়ালি বৈঠক হওয়ার কথা রয়েছে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে।

দুই দেশের শীর্ষ পর্যায়ের এই বৈঠকে অতিমারি ও বৈশ্বিক অর্থনীতিসহ নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এমন সময়ে ভারত-যুক্তরাষ্ট্রের দুই নেতার বৈঠক হতে চলেছে, যখন বাইডেন রাশিয়ায় ইউক্রেন আক্রমণের বিরুদ্ধে বিশ্ব নেতাদের কঠোর অবস্থান নিতে আহ্বান জানাচ্ছেন। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ভারতের নিরপেক্ষ অবস্থান নিয়ে ওয়াশিংটন উদ্বেগ জানিয়েছে।

এর আগে, চলতি মাসের শুরুতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই ল্যাভরভ ভারত সফরে এসে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে শুধু একতরফাভাবে নয়, সম্পূর্ণভাবে পরিস্থিতি বিবেচনা করার জন্য ভারতের প্রশংসা করেছেন।

সম্প্রতি ইউক্রেনে রাশিয়ার সেনাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে জাতিসংঘের মানবাধিকার পরিষদে রাশিয়ার সদস্যপদ স্থগিত চেয়ে সাধারণ পরিষদে খসড়া প্রস্তাব তোলে যুক্তরাষ্ট্র। প্রস্তাবের পক্ষে ভারত ভোটদানে বিরত ছিল। প্রস্তাবের পক্ষে ভোট দেয় ৯৩টি দেশ, বিপক্ষে ভোট পড়ে ২৪টি। ৫৮টি দেশ ভোটদানে বিরত ছিল।

রাশিয়ার তেল ও গ্যাস কেনা এড়াতে পশ্চিমা দেশগুলোর চাপ সত্ত্বেও ভারত রাশিয়ার জ্বালানি সরবরাহ ক্রয় অব্যাহত রেখেছে। রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথাও বিবেচনা করেছে যুক্তরাষ্ট্র। এর আগে গত মার্চে বাইডেন ও মোদি সর্বশেষ আলোচনা করেছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image