• ঢাকা
  • শনিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২১ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:০৮ পিএম
বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী  মারা গেলেন
বিশ্বের সবচেয়ে বয়স্ক নারী

আন্তর্জাতিক ডেস্ক: পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে সনদ পেয়েছিলেন জাপানি নারী ক্যান তানেকা। ১৯০৩ সালের ২ জানুয়ারিতে তিনি জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চল ফুকুওকা অঞ্চলে জন্মগ্রহণ করেছিলেন। সোমবার ১১৯ বছর বয়সে তানেকার মৃত্যু হয়েছে বলে জাপানি কর্তৃপক্ষ ঘোষণা করেছে।

তানেকা যখন জন্মগ্রহণ করেন, সেই সময়টি ছিল বিশ্ব শক্তি হিসেবে জাপানের উত্থানের সময়। আর যে বছরটিতে জন্মেছিলেন, সেই বছর আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন থিওডোর রুজভেল্ট, আর ব্রিটেনের রাজা ছিলেন সপ্তম অ্যাডওয়ার্ড।

বিবিসি জানিয়েছে, তিনি বিয়েও করেছিলেন শত বছর আগে। চার সন্তানের জন্ম দিয়েছিলেন। জীবনের শেষ দিনগুলো কাটিয়েছেন জাপানের একটি কেয়ার হোমে।

বিভিন্ন ধরনের বোর্ড গেম আর চকলেট ভালোবাসতেন তানেকা। তার মৃত্যুর মধ্য দিয়ে এখন পৃথিবীর সবচেয়ে বয়স্ক ব্যক্তির তালিকায় এখন এক নম্বরে উঠে এসেছেন ১১৮ বছর বয়সী ফরাসী নান লুসিল র‌্যানডন।

তানেকা যখন জন্মগ্রহণ করেছিলেন, সেই সময়টি ছিল বিশ্ব শক্তি হিসেবে জাপানের উত্থানের সময়। আর যে বছরটিতে জন্মেছিলেন, সেই বছর আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন থিওডোর রুজভেল্ট, আর ব্রিটেনের রাজা ছিলেন সপ্তম অ্যাডওয়ার্ড।

৯ ভাই-বোনের মাঝে তানেকা ছিলেন সপ্তম। ১৯ বছর বয়সে বিয়ে করেছিলেন তিনি। আর জীবিকা হিসেবে নুডলসের দোকান থেকে শুরু করে নানা ব্যবসায় জড়িয়েছিলেন। সম্প্রতি জাপানে অনুষ্ঠিত টোকিও অলিম্পিকে তার মশাল হাতে নেয়ার কথা থাকলেও করোনার কারণে তা শেষ পর্যন্ত সম্ভব হয়নি।

রেকর্ড অনুযায়ী এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে ফরাসী নারী জিঁন লুইস ক্ল্যামন্তেকেই স্বীকৃতি দেয়া হয়। ১৯৯৭ সালে ১২২ বছর ১৬৪ দিন বয়সে মারা যান তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image