• ঢাকা
  • বুধবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৫ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পরিবেশ রক্ষায় দেশের মানুষ সচেতন নয়: ড. হাছান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৫৬ পিএম
বড় বড় শিল্পপতি তাদের স্বার্থে শিল্প উৎপাদন
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক:  আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিভিন্নভাবে যারা পরিবেশ বিনষ্ট করছে, তারা দেশ ও জাতির শত্রু। এদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে সমাজের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষকে এগিয়ে আসতে হবে।

শুক্রবার রাজধানীর তোপখানা রোডের সিরডাপ মিলনায়তনে বিশ্ব ধরিত্রী দিবস উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি আয়োজিত ‘পৃথিবীকে রক্ষা করতে বাস্তুসংস্থানসমূহ নিরাপদ করি’ শীর্ষক সেমিনার হাছান মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রকৃতির ওপর যে অত্যাচার আমরা করছি, এরপরও কিন্তু পরিবেশ আমাদের প্রতি বিরূপ হয়নি। যারা নিজের স্বার্থে পরিবেশ ও প্রকৃতি ধ্বংস করছে এবং  যারা বড় বড় শিল্পপতি তাদের স্বার্থে শিল্প উৎপাদনের জন্য পরিবেশ প্রকৃতিকে মাথায় না রেখে নদীকে গলা টিপে মারছে- তারাও দেশ, জাতি ও মানুষের শত্রু। তাদের বিরুদ্ধেও প্রতিরোধ গড়ে তুলতে হবে।’

তিনি বলেন, পরিবেশ রক্ষায় দেশের মানুষ সচেতন নয়। ঢাকা শহরে দুই কোটি মানুষ বাস করেন। সবাই মনে করে, পরিস্কার-পরিচ্ছন্ন রাখার দায়িত্ব শুধু ঢাকা সিটি করপোরেশনের। এভাবে একটা শহর কোনোভাবে বসবাস উপযোগী রাখা সম্ভব নয়।

তিনি বলেন, ‘আমি নিজে কখনও পলিথিন ব্যবহার করি না। পলিথিন বন্ধে একটা আইন আছে। কিন্তু এখন সবকিছুতে পলিথিন দেওয়া হয়। অভিযান পরিচালনা করে আবার হাওয়ায় মিলিয়ে যায়। মানুষ যদি পলিথিন না নিতেন, তাহলে পলিথিন আসতো না। মানুষকে সচেতন করতে হবে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য এবং বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির চোরম্যান অধ্যাপক বজলুল হক খন্দকারের সভাপতিত্বে সেমিনারে মুল প্রবন্ধ উপাস্থাপন করেন বাংলাদেশ সেন্ট্রাল ফর অ্যাডভান্স স্টাডিজের নির্বাহী পরিচালক আতিক রহমান। স্বাগত বক্তব্য রাখেন আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক এবং উপকমিটির সদস্য সচিব দেলোয়ার হোসেন। আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের  সাবেক উপউপাচার্য অধ্যাপক নাসরিন আহমেদ, বাংলাদেশ কাউন্সিল অব সাইন্স এন্ড ইন্ডস্ট্রিয়াল রিসার্স-এর চেয়ারম্যান অধ্যাপক আফতাব আলী শেখ, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক মাহবুবা নাসরিন, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।

ঢাকানিউজ২৪.কম /

আবহাওয়া / পরিবেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image