• ঢাকা
  • বুধবার, ১১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জনগণ শব্দ দূষণের শিকার হচ্ছে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৬:৪০ পিএম
দূষণ
বক্তব্য রাখছেন অ্যাড. খোদেজা নাসরিন আক্তার হোসেন (এমপি)

জহিরুল ইসলাম সানি: শব্দ দূষণের প্রত্যক্ষ শিকার এদেশের সাধারণ জনগণ। 'বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী, মানুষের শব্দ গ্রহণের সহনীয় মাত্রা ৪০ থেকে ৫০ ডেসিবল। আমরা এই সীমা ছাড়িয়ে যাচ্ছি। শব্দ দূষণ রোধে আমাদের সবাইকে নিয়ে কাজ করতে হবে। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি' মিলনায়তনে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সদস্য অ্যাড. খোদেজা নাসরিন আক্তার হোসেন (এমপি) এসব কথা বলেন। অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন। 

তিনি বলেন, শব্দ দূষণের প্রত্যক্ষ শিকার সাধারণ জনগণ। এজন্য আমাদেরকে সমন্বিত ভাবে কাজ করতে হবে। শব্দ দূষণ একটি নীরব ঘাতক। সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান এটি নিয়ে কাজ করছে। বিষয়টি ইতিবাচক। জলবায়ু অভিযোজনের জন্য আমারা যেভাবে কাজ করছি, ঠিক একইভাবে শব্দ দূষণ নিয়ে কাজ করতে হবে। 

উচ্চস্বরে অর্থহীন সঙ্গীত চর্চা হচ্ছে বন্ধ করতে হবে। শব্দ দূষণের ক্ষতিকর দিক সম্পর্কে ব্যাপক জনসচেতনতা তৈরি করতে হবে। পরিবেশ রক্ষায় স্থানীয়, জেলা এবং বিভাগীয় পর্যায়ে কাজ করতে হবে। শব্দ দূষণ কারা করছে তা নির্ণয়ের জন্য আমরা ডিজিটাল প্রযুক্তির সাহায্য নিতে পারি। 

তিনি আরও বলেন, শব্দ দূষণের করাল গ্রাস থেকে জাতি যেন মুক্ত হতে পারে সেজন্য, তিনি জাতীয় সংসদে বিল উত্থাপন করবেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশের সাবেক উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আলী নকীর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর অতিরিক্ত নির্বাহী পরিচালক মোহাম্মদ রবিউল আলম। পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) এর চেয়ারম্যান আবু নাসের খান এবং বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর যুগ্ম সম্পাদক আলমগীর কবির। সভায় স্বাগত বক্তব্য রাখেন স্টামফোর্ড বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার। 

উক্ত মতবিনিময় সভায় সংকট ও সমাধানের উপর বক্তব্য রাখেন, বাপার- যুগ্ম সম্পাদক হুমায়ুন কবির সুমন, মিহির বিশ্বাস ও ইবনুল সাইদ রানা। বিটিভি-র রিপোর্টার নারগিস জুই জাগো নিউজ এর রিপোর্টার মুরাদ হোসাইন; দৈনিক ভোরের কাগজের রিপোর্টার আইনুদ্দিন; ঢাকা নিউজ ২৪.কম'র রিপোর্টার জহিরুল ইসলাম সানি; বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের আমিনুল ইসলাম টুব্বুস; সুজন এর ঢাকা মহানগরের সহ সভাপতি ক্যামেলিয়া; সুশীল সমাজের প্রতিনিধি, ইয়ুথ নেট, জিটিসিএল এবং আর্থ সোসাইটি সহ বিভিন্ন সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image