• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মার্কিনিদের আস্থা নেই বাইডেনে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৩৯ পিএম
বাইডেনে আস্থা নেই মার্কিনিদের
আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় মেয়াদের নির্বাচনে অংশ নিক ৭০ শতাংশেরও বেশি ভোটার চান না ।

মাত্র ২৯ শতাংশ ভোটার মনে করেন, বাইডেনের দ্বিতীয় দফায় নির্বাচনে দাঁড়ানো উচিত। ইউগভ ও ইয়াহুর চালানো পোলে এই ফলাফল জানা যায়। পোলের সহকারী পরিচালক মার্ক পেন বলেন, প্রেসিডেন্ট বাইডেন হয়তো আবারও নির্বাচনে যেতে চান, তবে ভোটাররা এ বিষয়ে 'না' জানিয়েছেন।

হার্ভার্ড সিএপিএস-হ্যারিস পোল-এর সমীক্ষা অনুযায়ী, এগিয়ে নেই সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। ৬০ শতাংশ ভোটার মনে করেন, তার নির্বাচনে অংশগ্রহণ উচিত হবে না। মাত্র ৩৯ শতাংশ ভোটার মনে করেন, ট্রাম্পের সামনের নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড়ানো উচিত।

২৯ জুন ইউরোপে ন্যাটো বাহিনীতে যুক্তরাষ্ট্রের অংশগ্রহণ বাড়ানোর ঘোষণা দেন বাইডেন। বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে এখন এই জোটের প্রয়োজনীয়তা বেশি। স্থল, আকাশ ও নৌ—সব দিক থেকে ন্যাটোকে শক্তিশালী করা হবে।

ইউরোপে সামরিক উপস্থিতির বিশাল পরিকল্পনা উল্লেখ করে বাইডেন বলেন, স্পেনে মার্কিন নৌবহরে ডেস্ট্রয়ারের সংখ্যা চারটি থেকে বাড়িয়ে ছয়টি করা হবে।

পোল্যান্ডে একটি নতুন স্থায়ী সামরিক ঘাঁটি নির্মাণ করা হবে। এ ছাড়া যুক্তরাজ্যে যুদ্ধবিমানের স্কোয়াড্রন, রোমানিয়ায় পদাতিক সেনা, জার্মানি ও ইতালিতে আকাশ প্রতিরক্ষা ইউনিট এবং বাল্টিক অঞ্চলে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম মোতায়েন করা হবে।

ন্যাটোর প্রতিশ্রুতি জোটের মিত্র দেশের ‘প্রতিটি ইঞ্চি ভূখণ্ড রক্ষার’ বিষয়টিও পুনর্ব্যক্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, একজনের ওপর হামলা মানে আমাদের সবার ওপর হামলা যখন বলি, তখন তা প্রকৃত অর্থেই আমরা বলি।’

বাইডেন বলেন, ‘আমরা আমাদের সব মিত্রকে সঙ্গে নিয়ে নিশ্চিত করতে যাচ্ছি যে প্রতিটি ভূখণ্ড ঘিরে সব দিক থেকে আসা হুমকি মোকাবিলায় ন্যাটো প্রস্তুত।’

এদিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আরেক তোপ দাগেন মার্কিন প্রেসিডেন্ট। অভিযোগ করে বলেন, ‘পুতিন ইউরোপের শান্তি নষ্ট করেছেন। আমাদের একান্ত আইনের শাসননির্ভর মতাদর্শকে আক্রমণ করেছেন।’

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image