• ঢাকা
  • সোমবার, ৩০ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৫ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

অজয় বাঙ্গা বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৩৫ পিএম
বিশ্বব্যাংকের  প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন
অজয় বাঙ্গা

নিউজ ডেস্ক:  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মনোনীত প্রার্থী এবং ভারতীয়-বংশোদ্ভূত অজয় বাঙ্গা বিশ্বব্যাংকের ১৪তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন। বিশ্বব্যাংকের ২৫ সদস্যের কার্যনির্বাহী পরিষদ বুধবার সংস্থার নতুন প্রেসিডেন্ট হিসেবে তাকে নির্বাচিত করে।

আগামী ২ জুন অজয় বাঙ্গার ৫ বছরের কার্যকাল শুরু হচ্ছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। তিনি ডেভিড ম্যালপাসের স্থলাভিষিক্ত হবেন।

গত ফেব্রুয়ারিতে অজয় বাঙ্গাকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে মনোনীত করেন জো বাইডেন। তখন প্রেসিডেন্ট হিসেবে তার নির্বাচিত হওয়ার বিষয়টি ছিল কেবল সময়ের অপেক্ষা। 

অজয় বাঙ্গা ১৯৫৯ সালে ভারতে মহারাষ্ট্রের পুনেতে শিখ পরিবারে জন্মগ্রহণ করেন। দিল্লির সেন্ট স্টিফেনস কলেজ থেকে অর্থনীতিতে স্নাতক শেষ করেন। এরপর তিনি আইআইএম আহমেদাবাদ থেকে এমবিএ করেন। এরপর ভারতেই তিনি কর্মজীবন শুরু করেন।

১৯৯৬ সালে অজয় বাঙ্গা ভারত থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। ২০০৭ সালে তিনি যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পান। বর্তমানে তিনি মার্কিন জেনারেল আটলান্টিকের ভাইস-চেয়ারম্যান হিসেবে কর্মরত। এ ছাড়া পার্টনারশিপ অফ সেন্ট্রাল আমেরিকার ডেপুটি-চেয়ারম্যানও তিনি।

এর আগে ১২ বছর মাস্টারকার্ডের শীর্ষপদে ছিলেন বাঙ্গা। ২০০৯ সালে তিনি মাস্টারকার্ডের প্রেসিডেন্ট ও প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) হিসেবে দায়িত্ব নেন তিনি। ২০২১ সালের ডিসেম্বরে তিনি মাস্টারকার্ড ছাড়েন।

মাস্টারকার্ডে যোগ দেওয়ার আগে এক দশকের বেশি সময় ভারতে সিটি গ্রুপ ও নেসলেতে চাকরি করেন সঞ্জয় বাঙ্গা। এ ছাড়া ২০১৬ সালে তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image