• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজ ব্যবহারের তাগিদ রাষ্ট্রপতির


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১০ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:১৮ পিএম
কৃষি উৎপাদনে, উন্নত বীজ, ব্যবহার, তাগিদ, রাষ্ট্রপতির
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

নিউজ ডেস্ক

কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজের ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ- এমন মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেছেন, ‘বাংলাদেশের উন্নয়নে কৃষি অন্যতম প্রধান খাত। তাই কৃষিনির্ভর বাংলাদেশে কৃষকের কল্যাণ ছাড়া সার্বিক উন্নয়ন অসম্ভব।’ ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’উপলক্ষে শুক্রবার এক বাণীতে তিনি এসব কথা বলেন।

দিবসটি উপলক্ষে কৃষি মন্ত্রণালয় ও বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের যৌথ উদ্যোগে শনিবার  থেকে তিন দিনব্যাপী ‘বাংলাদেশ সিড কংগ্রেস ২০২৩’ অনুষ্ঠিত হবে।

এই আয়োজনে ১৩টি প্যাভিলিয়ন ও ৬০টি স্টল থাকবে বীজের। যার মধ্যে ১০টি বিদেশি স্টল থাকবে। পাশাপাশি কৃষি মন্ত্রণালয়ের অধীন সকল প্রতিষ্ঠান এতে অংশ নেবে।

১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। বিশেষ অতিথি থাকবেন কৃষি সচিব ওয়াহিদা আক্তার।

প্রতিদিন সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলবে মেলা। যা সবার জন্য উম্মুক্ত থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

তিন দিনের মেলায় অতিথি হিসেবে ইন্টারন্যাশনাল সিড ফেডারেশনের (ISF) সেক্রেটারি জেনারেল মাইকেল কেলার, সেক্রেটারি জেনারেল, এশিয়া এন্ড প্যাসিফিক সীড এসোসিয়েশনের (APSA) সভাপতি ড. মানিশ প্যাটেল, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (FAO) বাংলাদেশ প্রতিনিধিব রবার্ট ডি. সিমসন অংশ নেবেন।

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন সোনার বাংলা বিনির্মাণে সরকার কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষি উপকরণে ভর্তুকি ও প্রণোদনা দেওয়াসহ বহুমুখী উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করছে। সরকারের উদার নীতি ও কৃষিবান্ধব কার্যকর পদক্ষেপের জন্য বাংলাদেশ এরই মধ্যে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতেও সক্ষম হয়েছে।

কৃষি উৎপাদনে উন্নত জাতের বীজের ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, বীজ শিল্প উন্নয়নে সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সম্মিলিত প্রচেষ্টা কৃষির অগ্রযাত্রাকে আরও এক ধাপ এগিয়ে নিতে পারে।

রাষ্ট্রপতি বলেন, আধুনিক বীজ প্রযুক্তির যথোপযুক্ত ব্যবহারের মাধ্যমে ফসল উৎপাদন যেমন বাড়বে, তেমনি কৃষকরাও আর্থিকভাবে লাভবান হবেন। বর্তমানে দেশে হাইব্রিড ধান ও সবজি উৎপাদন ক্রমশ বেড়ে চলছে। তবে হাইব্রিড বীজ ব্যবহারের ক্ষেত্রে পরিবেশের ভারসাম্য ও কৃষকের স্বার্থকে বিবেচনায় আনা জরুরি।

রাষ্ট্রপ্রদান বলেন, বাংলাদেশ সিড কংগ্রেস কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারে কৃষকদের উৎসাহিত করবে ও উন্নতমানের বীজ ও বীজভিত্তিক প্রযুক্তি কৃষকদের মধ্যে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image