• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ও গুণিজন সম্মাননা প্রদান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:১৮ পিএম
সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক
শিশুসাহিত্য পুরস্কার ও গুণিজন সম্মাননা প্রদান

জাকারিয়া মিঞা, ফুলবাড়ী প্রতিনিধি, কুড়িগ্রাম : কুড়িগ্রামের ফুলবাড়ীতে বরেণ্য সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এঁর ৮৭তম জন্মজয়ন্তীতে কবি সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাবের সহযোগিতায় গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের আয়োজনে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ২০২২, গুণিজন সম্মাননা ও পাঠাগারের শ্রেষ্ঠ পাঠককে পুরস্কার প্রদান করা হয়েছে।

২৭ ডিসেম্বর মঙ্গলবার সন্ধ্যায় উপজেলার গীতিকার তৌহিদ- উল ইসলাম পাঠাগার সংলগ্ন মঞ্চে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার প্রদান উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পূর্ব চন্দ্রখানা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও পাঠাগারের সভাপতি বিনোদ চন্দ্র রায়। স্বাগত বক্তব্য পেশ করেন, পাঠাগারের সাধারণ সম্পাদক অধ্যক্ষ নূর মোহাম্মদ মিয়া ও কবি সৈয়দ শামসুল হক কালচারাল ক্লাবের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান দুলাল। 

প্রধান অতিথি হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ভূতপূর্ব পরিচালক, বিশিষ্ট প্রাবন্ধিক ও গবেষক অধ্যাপক ড. সরকার আবদুল মান্নান এবং বিশেষ অতিথি বিশিষ্ট শিশুসাহিত্যিক ফারুক নওয়াজ বক্তব্য পেশ করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার ২০২২ এর বিজয়ী লেখক জনপ্রিয় শিশুসাহিত্যিক স. ম শামসুল আলমকে গীতিকার তৌহিদ-উল ইসলাম পাঠাগারের পক্ষ থেকে পুরস্কারের অর্থমূল্য কুড়ি হাজার টাকা ও সম্মাননা স্মারক প্রদান করা হয়। 

এরপর ভাওয়াইয়াশিল্পী ও সংগঠক নাজমুল হুদা, নারী নেতৃত্ব মোছাঃ মনোয়ারা বেগম ও ভারতের পশ্চিম বঙ্গের ভাওয়াইয়াবন্ধু রাম কুমার বর্মনকে তাঁদের কল্যাণকর কাজের স্বীকৃতি স্বরূপ পাঠাগারের পক্ষ থেকে গুণিজন সম্মাননা প্রদান করা হয়। গুণিজনদের সম্মাননা প্রদান শেষে পাঠাগারের শ্রেষ্ঠ পাঠকের পুরস্কার প্রদান করা হয়। 

অনুষ্ঠানে ২০২১ সালের জন্য বড়লই বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণির ছাত্র মুরাদ হাসান এবং ২০২২ সালের জন্য একই বিদ্যালয়ের একই শ্রেণির ছাত্র নাগিব মাহফুজ নোবেল পাঠাগারের শ্রেষ্ঠ পাঠকের পুরস্কার পান। পুরস্কার প্রদান শেষে একই মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

গীতিকার তৌহিদ উল ইসলাম পাঠাগার ২০২১ সাল থেকে সৈয়দ শামসুল হক শিশুসাহিত্য পুরস্কার প্রবর্তন করে। কবির মৃত্যু বার্ষিকীতে বিজয়ী শিশুসাহিত্যিকের নাম ঘোষণা ও কবির জন্মজয়ন্তীতে পুরস্কার প্রদান করে আসছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image