• ঢাকা
  • বুধবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গাজায় আপাতত যুদ্ধবিরতির সম্ভাবনা নেই : বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:২৮ এএম
গাজায় যুদ্ধবিরতির সম্ভাবনা নেই
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক : গাজায় আপাতত যুদ্ধবিরতির সম্ভাবনা নেই। তবে আশা আছে বলেছেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন । এদিকে যুদ্ধবিরতি কার্যকর না হওয়ায় হামাসকে দায়ী করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। 

বাইডেন বলেছেন, তিনি গাজায় যুদ্ধবিরতি চুক্তির সম্ভাবনা শিগিগরই দেখছেন না। কারণ হিসেবে তিনি উল্লেখ করেছেন, বৈশ্বিক সমর্থনে যুক্তরাষ্ট্রের দেওয়া প্রস্তাবটি ইসরাইল ও হামাস পুরোপুরি গ্রহণ করেনি। 

বৃহস্পতিবার ইতালিতে জি-৭ শীর্ষ সম্মেলনে আন্তর্জাতিক নেতারা গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করেন। শিগিগরই যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানো যাবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘না, সম্ভাবনা নেই। তবে আমি আশা হারাইনি।’

প্রস্তাবটিতে স্থায়ীভাবে যুদ্ধবিরতি ও গাজা থেকে সব ইসরাইলি সেনা প্রত্যাহারের নিশ্চয়তাসহ কয়েকটি পরিবর্তনের দাবি করেছে হামাস। স্থায়ী যুদ্ধবিরতি মেনে নিতে ইসরাইলকে চাপ দেওয়ার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের প্রতি আহ্বান জানান হামাস নেতারা। 

বাইডেনের ঘোষিত প্রস্তাবে এসব বিধান থাকলেও ইসরাইল শর্ত বাস্তবায়ন করবে কিনা তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে হামাস। যদিও ব্লিনকেন দাবি করেছেন, হামাসের কারণেই যুদ্ধবিরতি হচ্ছে না। খবর : (এপি ও আরব নিউজ)

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image