• ঢাকা
  • শনিবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

শেখ হাসিনা-জয়শঙ্করের সাক্ষাৎ, সফরকে গুরুত্বপূর্ণ বলছে ভারত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৯:৪১ পিএম
শেখ হাসিনা-জয়শঙ্করের, সাক্ষাৎ, সফরকে, গুরুত্বপূর্ণ, বলছে ভারত
নয়াদিল্লির তাজ হোটেলে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ড. জয়শঙ্কর।

নিউজ ডেস্ক : নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় নয়া দিল্লির তাজ হোটেলে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সফরের প্রথম দিন সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. জয়শঙ্কর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এই সফরকে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে আখ্যায়িত করেছে।

সূচি অনুযায়ী, শনিবার (২২ জুন) দিল্লির হায়দরাবাদ হাউসে দুই দেশের প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, এবারের বৈঠকে ২০২২ সালের চুক্তি ও সমঝোতা স্মারকের বাস্তবায়ন এবং আগামী ৫ বছরের রূপরেখা নির্ধারণ হতে পারে। যদিও তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে কোনো নতুন চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা কম, তবে ভারত এ বিষয়ে নিজেদের স্পষ্ট অবস্থান জানাতে পারে। এছাড়া, বড় ধরনের বিনিয়োগের খবরও আসতে পারে।

তবে সরকারি পর্যায়ে ঠিক কোন কোন বিষয়ে আলোচনা হবে তা এখনও পরিষ্কার করেননি সংশ্লিষ্ট কূটনীতিকরা। তবে দুই রাষ্ট্রপ্রধানের এই বৈঠক আগের চেয়ে অনেক বেশি গুরুত্ব পাচ্ছে।

হাসিনা-মোদির বৈঠকে ভারতের সঙ্গে বাংলাদেশের ভারসাম্যহীন বাণিজ্যিক সম্পর্ক স্থিতিশীল করার কৌশল বের হতে পারে। কমপ্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপ অ্যাগ্রিমেন্টের শতভাগ কার্যকরের সিদ্ধান্তও আসতে পারে।

সংশ্লিষ্টদের আশা, প্রতিবেশী দুই দেশ ভবিষ্যতে নিজেদের অর্থনৈতিক সম্পর্ক আরও শক্তিশালী করতে বেশ কিছু পদক্ষেপ নেবে। এতে দুদেশের মানুষ সমানভাবে লাভবান হবে।

সফরের শেষ দিন (শনিবার) বিকেলে ভারতের উপরাষ্ট্রপতি জগদীপ ধনকড়ের সঙ্গে সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে সাক্ষাৎ করবেন। সন্ধ্যা ৬টায় তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে নয়াদিল্লি ত্যাগ করবেন এবং রাত ৯টায় ঢাকায় পৌঁছানোর আশা করা হচ্ছে।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image