• ঢাকা
  • রবিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নীলফামারী হানাদার মুক্ত দিবস 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:০৬ এএম
নীলফামারী
হানাদার মুক্ত দিবস 

নিউজ ডেস্ক : ১৩ ডিসেম্বর নীলফামারী হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে নীলফামারীর আকাশে উদিত হয় স্বাধীন বাংলার মানচিত্র খচিত সবুজের বুকে রক্ত লাল পতাকা। নীলফামারী হয় হানাদার মুক্ত। মুক্তিযোদ্ধা ও মিত্র বাহিনী নীলফামারীকে ঘোষণা করে হানাদারমুক্ত। সেদিন রাস্তায় উল্লাসে নেমে আসে মানুষ। সবার মুখে ছিল ‘জয় বাংলা’ স্লোগান।  

আজও শহীদদের স্মৃতি বহন করে নীলফামারী সরকারি কলেজের বধ্যভূমি। কলেজের পুরোনো একটি কুয়ার মধ্যে অগণিত মরদেহ ফেলে দিয়েছিল স্থানীয় পাকিস্তানি বাহিনীর দোসর আলবদর ও রাজাকাররা। পরে দেশ স্বাধীনের পর স্থানীয় সংসদ সদস্য আসাদুজ্জামান নূরের নেতৃত্বে কুয়াটি সংরক্ষণ করে সেখানে তৈরি করা হয়েছে স্মৃতিস্তম্ভ।

আজকের দিনে মুক্তিযোদ্ধারা প্রথম মহকুমা শহরের চৌরঙ্গী মোড়ে একটি বাঁশের খুঁটিতে উত্তোলন করেন স্বাধীন সার্বভৌম বাংলাদেশের লাল-সবুজের পতাকা।

জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন জানান, ৬ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন খাদেমুল বাশার। তার নেতৃত্বে জেলা শহর ১২ ডিসেম্বর রাত থেকে শত্রুমুক্ত হতে থাকে। দিনটিকে স্মরণ করতে জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ হাতে নিয়েছে নানা কর্মসূচি। এ উপলক্ষে মঙ্গলবার সকালে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image